Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sleep Tips

কাজ থেকে বাড়ি ফেরার পর রাতে ঘুম আসতে চায় না? ওষুধ না খেয়ে ভরসা রাখুন ঘরোয়া ৫ টোটকায়

সুস্থ থাকতে হলে পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু মুখে ঘুম আয় বললেই তো আর ঘুম চলে আসবে না। তার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। এবং মেনে চলতে হবে কিছু নিয়ম।

সুস্থ থাকতে হলে পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

সুস্থ থাকতে হলে পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২১:৫১
Share: Save:

খুব সকালে অফিস বা গুরুত্বপূর্ণ মিটিং থাকলে, ঘুম থেকে তাড়াতাড়ি উঠতেই হবে। কিন্তু মধ্যরাত পর্যন্ত সিরিজ় দেখে বাকি রাতটুকু কিছুতেই ঘুম আসতে চায় না। এবং দিনের পর দিন এই অভ্যাস চলতেই থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, সুস্থ থাকতে হলে পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু মুখে ঘুম আয় বললেই তো আর ঘুম চলে আসবে না। তার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। এবং মেনে চলতে হবে কিছু নিয়ম।

১) সমস্ত যোগাযোগ মাধ্যম থেকে বিচ্ছিন্ন হতে হবে

অফিস থেকে ফিরেই ফোনে কথা বলা বা সামাজিক মাধ্যমে ঘোরা ফেরা করা একেবারেই বন্ধ করে দিতে হবে। একটা সময় পর আপনি যে ফোনে কথা বলবেন না বা মেল দেখবেন না, সে কথা সহকর্মীদের জানিয়ে দিন। প্রয়োজনে ফোন সাইলেন্ট করে রাখুন।

২) ঘুমনোর আগে মদ্যপান থেকে বিরত থাকুন

আপনি যদি মনে করেন যে, রোজ রাত্রে একটু মদ্যপান ঘুমের জন্য সহায়ক হবে তা কিন্তু ভুল। যদি নেশার ঘোর রেখে ঘুমতে চান তা হলে অন্ততপক্ষে শুতে যাওয়ার ঘণ্টা দুয়েক আগে অল্প পরিমাণে ওয়াইন খেতে পারেন।

৩) ভাল গদি কিনুন

অনেক সময় বিছানার গদি শক্ত হলে কোমরে, পিঠে ব্যথা হয়। শুতেও কষ্ট হয়। সারা দিন কাজের পর একটু আরাম না করতে পারলে ঘুম তো আসবে না। তাই সবার আগে গদিটি পাল্টে ফেলুন।

৪) চা বা কফি খাবেন না

অনেকেরই ঘুমোতে যাওয়ার আগে চা বা কফি খাওয়ার অভ্যাস। এই অভ্যাস কিন্তু ঘুমকে আরও দূরে পাঠিয়ে দেবে। এমনি চা না খেয়ে বর‌ং ভেষজ চা বা ক্যামোমাইল চা খেতে পারেন। এই জাতীয় চা আপনার স্নায়ুগুলিকে শিথিল করতে সাহায্য করবে।

৫) গরম জলে স্নান করতে পারেন

সারা দিনের ক্লান্তি দূর করতে, বাড়ি ফিরে গরম জলে স্নান করে নিন। চাইলে স্নানের জলে একটু সামুদ্রিক লবণ মিশিয়ে দিন। পরিষ্কার জামা-কাপড় পরুন। ঘুম আসবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sleep Tips Sleeping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE