Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Safest Yoga Posture

অন্তঃসত্ত্বা অবস্থায় অনুষ্কার মতো শীর্ষাসন করতে না পারলেও ৫ নিরাপদ ব্যায়াম কিন্তু করাই যায়

হবু মায়েরা অনেক সময়েই অভিনেত্রী সোহা আলি খান, করিনা কপূর কিংবা অনুষ্কা শর্মাকে দেখে অনুপ্রাণিত হন। অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁদের কঠিন শরীরচর্চা করার ছবি প্রায়ই ঘুরতে থাকে সমাজমাধ্যমে।

Five effective yoga postures for soon-be-mothers

অন্তঃসত্ত্বা অবস্থায় করুন যোগাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৬:৩২
Share: Save:

সব মেয়েদের কাছে মা হয়ে ওঠার যাত্রাপথ খুব সহজ হয় না। ভ্রূণ আকারে বড় হওয়ার সঙ্গে সঙ্গে হবু মায়েদের শারীরিক, মানসিক নানা ধরনের পরিবর্তনের মধ্যে দিয়ে যেতে হয়। পুষ্টিকর খাওয়াদাওয়া, পর্যাপ্ত বিশ্রামের পাশাপাশি তাই নিয়মিত শরীরচর্চা করার পরামর্শ দেন চিকিৎসক, পুষ্টিবিদেরা। হবু মায়েরাও অনেক সময়ে অভিনেত্রী সোহা আলি খান, করিনা কপূর কিংবা অনুষ্কা শর্মাকে দেখে অনুপ্রাণিত হন। অন্তঃসত্ত্বা অবস্থায় তাঁদের কঠিন শরীরচর্চা করার ছবি প্রায়ই ঘুরতে থাকে সমাজমাধ্যমে। তবে সেই সব আসন করতে গেলে প্রশিক্ষকের তত্ত্বাবধানে অভ্যাস করাই ভাল। কিন্তু যাঁদের সেই উপায় নেই, তাঁরা কী করবেন? শীর্ষাসন ছাড়াও এমন কিছু আসন রয়েছে, যেগুলি কারও তত্ত্বাবধান ছাড়াও অভ্যাস করা যায় এবং নিরাপদও। সেগুলি কী কী?

১) উৎকটাসন:

হাঁটু ভেঙে, কোমর সামান্য ঝুঁকিয়ে, শরীরকে চেয়ারের মতো অবস্থায় রাখুন। দুই হাত মাথার উপর তুলে নমস্কার করার ভঙ্গি করুন। প্রথমে বেশি ক্ষণ না পারলেও ৫ বার করে ৩০ সেকেন্ড পর্যন্ত ধরে রাখার চেষ্টা করুন।

২) বীরভদ্রাসন:

দুই পা দু’দিকে নির্দিষ্ট দূরত্বে ছড়িয়ে দিয়ে সোজা হয়ে দাঁড়ান। দু’হাত কান বরাবর উপরের দিকে তুলে নমস্কারের ভঙ্গিতে দাঁড়ান। হাত যেন একদম সোজা ও আকাশের দিকে মুখ করা থাকে। এর পর এক দিকে ঘুরে সেই দিকের হাঁটু ধীরে ধীরে ভাঁজ করুন। পিছনের পা ও শরীর সোজা রেখে উপরের দিকে তাকান। ২০ সেকেন্ড স্থির হয়ে থেকে কুড়ি সেকেন্ড বিশ্রাম নিন, তার পর অন্য দিকে আবার করুন ২০ সেকেন্ডের জন্য।

৩) ত্রিকোণাসন:

প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু’টি ভাঙা চলবে না। দশ অবধি গুনুন। এ বার দু’টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। ৩ বার এই আসনটি করুন।

Five effective yoga postures for soon-be-mothers

অন্তঃসত্ত্বা অবস্থায় তত্ত্বাবধান ছাড়াও শরীরচর্চা অভ্যাস করা যায়। ছবি: সংগৃহীত।

৪) মার্জারাসন:

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

৫) যষ্ঠি আসন:

প্রথমে মাটিতে চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর দু’টি হাত সোজা করে মাথার দু’পাশে তুলে রাখুন। এ বার মাথার উপর দিয়ে দু’টি হাত টান টান করে ধরে রাখুন। পায়ের পাতাও টান টান করে ভিতর দিকে টেনে রাখুন। এই অবস্থায় থাকুন অন্তত মিনিট দুয়েক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Yoga Benefits Anushka Sharma pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE