Advertisement
০৫ মে ২০২৪
Gut Health in Monsoon

বর্ষায় পেটের সমস্যা দূরে রাখতে হাতের কাছে থাকুক ৫ টোটকা

বর্ষাকালে জলবাহিত রোগের প্রাদুর্ভাব বেশি হয়। তাই পেটের রোগও বৃদ্ধি পায় এ সময়ে। ঘুরতে গেলেও বাইরের খাবার, জল এড়িয়ে চলাই ভাল।

Image of Gut Health

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ২০:৫১
Share: Save:

বৃষ্টি পড়লেই মনটা কেমন উড়ু উড়ু করে। গাড়ি নিয়ে ‘লং ড্রাইভ’ কিংবা দূরে কোথাও ঘুরতে যেতেই পারেন। সঙ্গে হালকা করে পছন্দের গান, গরম পানীয় আর রাস্তার ধারে দাঁড়িয়ে মুখরোচক খাবার খাওয়ার মজাই আলাদা। কিন্তু কোথাও কিছু নেই মাঝেমধ্যেই পেট গুড়গুড়, পেটব্যথা করছে এই সময়ে। তাই সেই ভয়ে বাড়ি থেকে বেশি দূরে কোথাও যেতে পারছেন না। মাঝরাস্তায় এমন অস্বস্তি হলে গাড়ি থামিয়ে কোথায় যাবেন? রাস্তায় ধারে পেট্রোল পাম্প না খুঁজে পাওয়া পর্যন্ত খুবই সমস্যা হবে। চিকিৎসকেরা বলছেন, বর্ষাকালে জলবাহিত রোগের প্রাদুর্ভাব বেশি হয়। তাই পেটের রোগও বৃদ্ধি পায় এই সময়ে। ঘুরতে গেলেও বাইরের খাবার, জল এড়িয়ে চলাই ভাল। এ ছাড়াও পেট ভাল রাখতে গেলে আরও পাঁচটি বিষয় মাথায় রাখা প্রয়োজন।

১) প্রতিরোধশক্তি বাড়িয়ে তোলা

এমন খাবার খাওয়ার অভ্যাস করুন, যা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি হলুদ, রসুন, আদার মতো মশলা যোগ করুন, যা প্রদাহনাশ করতে সাহায্য করে।

২) হজমে সহায়ক উৎসেচকের ক্ষরণ পরিমাণ বাড়িয়ে তোলা

গ্যাস, অম্বল, পেট ফাঁপার মতো সমস্যা এ সময়ে বেড়ে যায়। অনেকেই এই সমস্যা নিয়ন্ত্রণ করতে ‘অ্যান্টাসিড’ জাতীয় ওষুধ খেয়ে থাকেন। যা আসলে খাবার হজমে সাহায্য করে এমন অ্যাসিডের ক্ষরণ কমিয়ে দেয়। ফলে প্রোটিনজাতীয় খাবার ভাঙতে পাকস্থলীর সমস্যা হয়।

৩) মরসুমি ফল খাওয়া

এ সময়ে যত রকম ফল দেখা যায়, প্রায় সব রকমই যেতে পারে। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। বিভিন্ন ভিটামিন এবং খনিজ পদার্থে ভরপুর মরসুমি ফল অন্ত্রের স্বাস্থ্য রক্ষা করে।

৪) তেল মশলা দেওয়া খাবার বাদ

এমন আবহাওয়ায় পেটের সমস্যা এমনিতেই বেড়ে যায়। তাই তেলমশলা দেওয়া ভারী খাবার না খাওয়াই ভাল। পাশপাশি, প্রক্রিয়াজাত খাবার, ভাজাভুজিও এড়িয়ে চলার পরামর্শ দেন চিকিৎসকেরা।

৫) পর্যাপ্ত জল খাওয়া

খাওয়াদাওয়া এবং অল্পবিস্তর শরীরচর্চা করার পাশাপাশি, অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে, হজমশক্তি উন্নত করতে দিনে অন্তত ৩ থেকে ৪ লিটার জল খাওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gut Health Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE