Advertisement
০৭ মে ২০২৪
Period pain

ঋতুস্রাবের সময় যন্ত্রণায় কাতর হয়ে পড়েন? রোজের ৫ অভ্যাস বদলে ফেলুন

ঋতুস্রাবের সময় অনেক মহিলার মেজাজ খিটখিটে থাকে, শারীরিক দুর্বলতার কারণে কাজের প্রতিও অনীহা আসে। রোজের কিছু অভ্যাস ঋতুস্রাবের যন্ত্রণা আরও বাড়িয়ে তোলে।

ঋতুস্রাবের সময় কোন ৫ কাজ ভুলেও নয়?

ঋতুস্রাবের সময় কোন ৫ কাজ ভুলেও নয়? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

ঋতুস্রাবের দিনগুলিতে শারীরিক অস্বস্তি কিছুতেই পিছু ছাড়তে চায় না। কখনও অত্যধিক রক্তচাপ শুরু হয়, কখনও আবার পেটে অসহ্যকর যন্ত্রণার জ্বালায় অবস্থা বেহাল হয়ে যায়। দৈনন্দিন কাজকর্মে আলস্য আসে, তখন সেঁকেই ভরসা রাখতে হয়। এই সব কারণে ঋতুস্রাবের দিনগুলিতে অনেক মহিলার মেজাজ খিটখিটে থাকে, শারীরিক দুর্বলতার কারণে কাজের প্রতিও অনীহা আসে। রোজের কিছু অভ্যাস ঋতুস্রাবের যন্ত্রণা আরও বাড়িয়ে তোলে। জেনে নিন, ঋতুস্রাবের সময় কোন কাজ ভুলেও করব‌েন না।

১) ঋতুস্রাবের সময়ে ভাজাভুজি বা নোনতা খাবার এড়িয়ে চলাই ভাল। এমনিতেই ঋতুস্রাবের সময়ে শরীর বেশ ভারী লাগে। তার উপর এই সব খেলে শরীরে জল জমতে পারে। অস্বস্তি আরও বেড়ে যেতে পারে।

২) ঋতুস্রাবের দিনগুলিতে শরীরচর্চা বন্ধ রাখেন? এই কারণেও ব্যথা বেড়ে যেতে পারে। মাসের ওই ক’দিনও হালকা শরীরচর্চা করার অভ্যাস তৈরি করুন। এই অভ্যাসের ফলে ঋতুস্রাবজনিত ব্যথা থেকে মুক্তি পাবেন। তবে ভারী ব্যায়াম নয়, এই সময় হালকা ওয়ার্মআপ, কার্ডিয়ো কিংবা যোগাসনের মতো হালকা শরীরচর্চা করতে পারেন।

৩) রাত জাগার অভ্যাস আছে? ঋতুস্রাবের দিনগুলিতে কিন্তু মোটেই রাত জাগা উচিত নয়। একটু আগেই শুয়ে পড়ুন। এতে শরীরের ধকল আর ঋতুস্রাবজনিত অস্বস্তি কমবে।

৪) ঋতুস্রাবের সময় খুব বেশি মিষ্টি খাবেন না। অতিরিক্ত চিনি খেলে এই সময় যন্ত্রণা বাড়তে পারে। খুব মিষ্টি খেতে ইচ্ছে করলে ড্রাই ফ্রুট্স খেতে পারেন।

৫) ঋতুস্রাবের সময়ে খুব বেশি দই, দুধ বা দুগ্ধজাত খাবার না খাওয়াই ভাল। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। এমনকি, কোষ্ঠকাঠিন্যও দেখা দিতে পারে। ধূমপানের অভ্যাস থাকলে এই সময়ে না করাই শ্রেয়। এই সময়ে কফি কিংবা ক্যাফিনযুক্ত পানীয় না খাওয়াই ভাল। কফি বেশি খেলে শরীরে জলশূন্যতা তৈরি হয়। ঋতুস্রাবের সময়ে কফি খেলে মাথাব্যথার মতো উপসর্গ দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Period pain Period Cramp
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE