Advertisement
০২ মে ২০২৪
Milind Soman’s Fitness Tips

মিলিন্দের সুঠাম চেহারা নজর কাড়ে ভক্তদের! ৫৮ বছরেও কী ভাবে যৌবন ধরে রেখেছেন অভিনেতা?

শারীরিক কসরত ও ডায়েটের কড়াকড়ি— এই দুইয়ের জেরেই কি এখনও মিলিন্দ এতটা ফিট? মিলিন্দের ফিট থাকার রহস্যটি কী? এত বয়সেও কী ভাবে নিজেকে ফিট রেখেছেন অভিনেতা? ফিটনেস সংক্রান্ত নানা টোটকা ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছেন অভিনেতা।

Five fitness tips by Actor Milind Soman that help you to beat aging.

মিলিন্দের ফিট থাকার রহস্য কী? ছবি: ইনস্টাগ্রাম।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১২:৩৭
Share: Save:

কাঁচা-পাকা দাড়ি, ছ’ফুট উচ্চতা, সুঠাম চেহারা— ৫৮ বছরেও এই অভিনেতা-মডেল মিলিন্দ সোমানকে দেখে এখনও দুর্বল বহু নারীহৃদয়। কেবল মহিলারাই নন, মিলিন্দের ফিটনেসের ভক্ত কিন্তু পুরুষেরাও। তরুণ-তরুণীদের কাছে মিলিন্দ সোমান এক অনুপ্রেরণা। শারীরিক কসরত ও ডায়েটের কড়াকড়ি— এই দুইয়ের জেরেই কি এখনও মিলিন্দ এতটা ফিট? মিলিন্দের ফিট থাকার রহস্যটা কী? এত বয়সেও কী ভাবে নিজেকে ফিট রেখেছেন অভিনেতা? ফিটনেস সংক্রান্ত নানা টোটকা ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছেন অভিনেতা।

এক সাক্ষাৎকারে মিলিন্দ বলেছিলেন, ‘‘আমি শরীরচর্চা করি না, এমন কোনও দিন নেই। তবে অনেকেই হয়তো জানেন না, আমি দিনে মাত্র ১০-১৫ মিনিট ব্যায়াম করি। তা-ও টানা একেবারে নয়, সারা দিনে যখন সময় পাই, তখন ব্যায়াম করি। শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে, আমি কোনও দিন জিমে যাইনি। শরীরচর্চার জন্য আমি কোনও ভারী যন্ত্রও কোনও দিন ব্যবহার করি না। আমার মতে, আপনার মন চনমনে থাকলেই শরীরও ফিট থাকবে।’’

জিমে না গিয়েও কী ভাবে চেহারা ধরে রেখেছেন মিলিন্দ?

১) বদ্ধ ঘরে শরীরচর্চা নয়, প্রকৃতির খোলামেলা পরিবেশের মধ্যেই হালকা ব্যায়াম ও শরীরচর্চায় বিশ্বাসী মিলিন্দ। রোজ নিয়ম করে জগিং করেন এবং দৌড়ান অভিনেতা। ফিট থাকতে রোজকার রুটিনে এই ধরনের ব্যায়াম রাখতেই হবে।

২) ওজন নিয়ে শরীরচর্চার বদলে মিলিন্দ নিয়ম করে যোগাসন, পিলাটেস, স্ট্রেংথ ট্রেনিং করেন। এর ফলে ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি পেশি মজবুত হয়, শরীরের নমনীয়তা বাড়ে। সেই সঙ্গে, মনোযোগ বৃদ্ধি করতে রোজ নিয়ম করে ধ্যান করেন মিলিন্দ।

৩) শরীর ফিট রাখতে বিপাক হার ভাল হওয়া অত্যন্ত জরুরি। এর জন্য মিলিন্দ সারা দিনে প্রচুর জল খান। জলের পাশাপাশি ডাবের জল, ঘোল, ফলের রস খেয়ে শরীর চাঙ্গা রাখেন অভিনেতা।

৪) বাইরের খাবার খান না মিলিন্দ। শরীর চাঙ্গা রাখতে চিনিযুক্ত খাবার, প্রক্রিয়াজাত খাবার, জাঙ্কফুড থেকে দূরেই থাকেন তিনি। এর বদলে বাড়িতে তৈরি কম তেলমশলাদার খাবার খেতেই পছন্দ করেন তিনি। ডায়েটে বেশি করে ফল, শাকসব্জি, দানাশস্য, বাদাম রাখেন মিলিন্দ।

৫) ঘুমের সঙ্গে কোনও রকম আপস করেন না তিনি। রোজ রাতে নির্দিষ্ট সময়ে ঘুমিয়ে সকালে তাড়াতাড়ি উঠে পড়েন তিনি। তার পরেই শরীরচর্চা শুরু করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Milind Soman Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE