Advertisement
১৮ মে ২০২৪
Diet

৩ খাবার: রোগা হতে চাইলে সন্ধ্যা ৭টার পর কখনও খাবেন না

কয়েকটি খাবার রয়েছে, যেগুলি সন্ধ্যা ৭টার পর খেলে শরীরে বাড়তি মেদ জমতে পারে। সেগুলি কী কী?

Symbolic Image.

সন্ধ্যা ৭টার পর কিছু কিছু খাবার একেবারেই এড়িয়ে চলাই ভাল। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৬:২৪
Share: Save:

ওজন কমানো মুখের কথা নয়। ডায়েট, শরীরচর্চা করেও অনেক সময় মেদ ঝরতে চায় না। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু নিয়ম মেনে শরীরচর্চা আর কঠোর ডায়েট করলেই হবে না। রোগা হওয়ার পর্বে কী খাচ্ছেন, সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই কখন খাচ্ছেন, সেটা আরও জরুরি। দিনের কোন সময় খাচ্ছেন, তার সঙ্গে ওজন কমা কিংবা বেড়ে যাওয়ার কোনও সরাসরি যোগাযোগ নেই। তবে রাতের খাওয়াটা সাধারণত তাড়াতাড়ি সেরে ফেলার পরামর্শ দেন পুষ্টিবিদরা। তাঁরা বলেন, সন্ধ্যা ৭টার পর কিছু কিছু খাবার একেবারেই এড়িয়ে চলাই ভাল।

চিজ

বার্গার থেকে পিৎজা, এই ধরনের খাবারে অত্যধিক মাত্রায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল ও সোডিয়াম থাকে। যেগুলি ওজন বাড়িয়ে তোলে। মেদ ঝরাতে তাই সন্ধ্যার পর চিজ না খাওয়াই ভাল।

রেড মিট

খাসির মাংস কিংবা পর্কে ফ্যাটের মাত্রা অনেকটাই বেশি থাকে। এই খাবার অনেক রাত করে খেলে হজম করতে অসুবিধা হয়। তাই রাতে এড়িয়ে চলাই ভাল এ সব খাবার। তাতে ফ্যাট জমার আশঙ্কাও কমবে।

পপকর্ন

রাতে ওয়েব সিরিজ কিংবা সিনেমা দেখতে দেখতে অনেকেই এই খাবারটি খেয়ে থাকেন। তবে এতে বেশি মাত্রায় নুন ও ট্রান্সফ্যাট থাকে, যা স্বাস্থ্যের পক্ষে মোটেই ভাল নয়। রাতে এই খাবার খাওয়া উচিত নয় একেবারেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE