Advertisement
০৪ মে ২০২৪
Blood Purifier

৫ ফল এবং ভেষজ: রক্তে জমা টক্সিন দূর করতে পারে

রক্ত থেকে বিষাক্ত পদার্থ ছেঁকে বার করে দেওয়ার কাজ সম্পাদন করে লিভার এবং কিডনি। কিন্তু রক্তে টক্সিনের মাত্রা অতিরিক্ত হয়ে গেলে ছাঁকার কাজ সামাল দেওয়া সম্ভব হয় না।

Image of Blood Purifying Foods.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৬:৪১
Share: Save:

মানুষের দেহে রক্ত সংবহনে সাহায্য করে শিরা এবং ধমনী। ধমনীর মাধ্যমে অক্সিজেনযুক্ত বিশুদ্ধ রক্ত শরীরের প্রতিটি অঙ্গে ছড়িয়ে পড়ে। অন্য দিকে শিরা দূষিত রক্ত বহন করে। তবে নানা ধরনের দূষণ, খাবারে থাকা ভেজাল বিশুদ্ধ রক্তে টক্সিনের মাত্রা বাড়িয়ে তুলতে পারে। সেই রক্তই শরীরে বিভিন্ন অঙ্গে সঞ্চালিত হলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। সংক্রমণের মাত্রাও বেড়ে যেতে পারে। চিকিৎসকেরা বলছেন, রক্ত থেকে বিষাক্ত পদার্থ ছেঁকে বার করে দেওয়ার কাজ সম্পাদন করে লিভার এবং কিডনি। কিন্তু রক্তে টক্সিনের মাত্রা অতিরিক্ত হয়ে গেলে ছাঁকার কাজ সামাল দেওয়া সম্ভব হয় না। পুরো ব্যবস্থাই বিকল হয়ে পড়ে। রক্ত পরিশুদ্ধ করতে অনেক বাড়িতেই চিরতা ভেজানো জল খাওয়ার চল রয়েছে। এ ছাড়া কোন কোন খাবার খেলে রক্ত থেকে দূষিত পদার্থ দূর করা যেতে পারে?

১) আঙুর

স্বাদে টক, অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল প্রদাহনাশ করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিড্যান্ট লিভার এবং কিডনির উপর একটি সুরক্ষাবলয় বা আস্তরণ তৈরি করে। যা শরীরের নিজস্ব ছাঁকনির কাজ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

২) ব্লুবেরি

অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ভিটামিন কে-তে ভরপুর ব্লুবেরিও রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। তবে এই ফল যথেষ্ট দামি। সহজে পাওয়াও যায় না। তাই বিকল্প হিসেবে জাম খাওয়া যেতেই পারে।

৩) মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডযুক্ত বেশ কিছু সামুদ্রিক মাছ রক্তে থাকা টক্সিন দূর করতে সাহায্য করে। শুধু তা-ই নয়, রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও কমিয়ে আনে। লিভার এবং কিডনিকেও ডিটক্সিফাই করতে সাহায্য করে।

৪) আদা

সকালবেলা ঘুম থেকে উঠে ঈষদুষ্ণ জলে আদা দিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। আদার ভেষজ এবং প্রদাহনাশকারী গুণের কারণে রক্তে থাকা দূষিত পদার্থগুলি সহজেই দূর হয়ে যায়।

৫) জবাফুল

শুধু চুলের নয়, শরীরের যত্নেও ব্যবহার করা যায় জবাফুল। রক্ত পরিশুদ্ধ করার পাশাপাশি কিডনি ভাল রাখতে জবাফুলের চা খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Purifier detox
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE