Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Stomach

Foods to Improve Digestion: ৫ খাবার: কমিয়ে দেবে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা

গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। পেটের সমস্যা নিরময়ে চিকিৎসার সঙ্গে সঙ্গেই বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও।

গ্যাস ও পেট ফাঁপার সমস্যা কমবে কী ভাবে

গ্যাস ও পেট ফাঁপার সমস্যা কমবে কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৪:৪০
Share: Save:

পেটের সমস্যা এখন ঘরে ঘরে। ভারী কিছু খেলেই গ্যাস ও পেট ফাঁপার সমস্যায় নাজেহাল হতে দেখা যায় অনেককেই। বিশেষজ্ঞরা বলছেন, পেটের সমস্যা সামলাতে শুধু ডাক্তার-বদ্যি দেখালেই চলবে না, বদল আনতে হবে খাদ্যাভ্যাসেও। খাদ্যাভ্যাসে কোন কোন বদল আরাম দিতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যায়?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

। ফল: ফল খেলে অনেকের পেটেই সমস্যা হয়। বিশেষজ্ঞরা বলছেন, যে যে ফলে কম পরিমাণ ফ্রুকটোজ থাকে, সেই ফলগুলি হজম করা অপেক্ষাকৃত সহজ। আঙুর ও বেরি জাতীয় ফলে শর্করার পরিমাণ তুলনামূলক ভাবে কম থাকে, ফলে এই ফলগুলি হজম করা সহজ।

২। হোল গ্রেন: বিশেষজ্ঞরা বলছেন হোল গ্রেন খেলে দ্রুত পেট ভর্তি হওয়ার অনুভূতি তৈরি হয়। ফলে অতিরিক্ত খাবার খেয়ে ফেলার সমস্যা কমে। পাশাপাশি হোল গ্রেনে থাকে ভিটামিন ই, জিঙ্ক ও নিয়াসিনের মতো উপাদান, যা ক্যানসার ও হৃদ্‌যন্ত্রের সমস্যার আশঙ্কা কমাতে সহায়তা করে।

৩। শাক ও কাঁচা সব্জি: সবুজ পালং শাক কিংবা বিটের শাকে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। থাকে ভিটামিন সি, ভিটামিন কে এবং ভিটামিন এ। বিভিন্ন ফাইবারসমৃদ্ধ সব্জি খেলে মল সুগঠিত হয়। কমে কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার: বৃহদন্ত্রতে থাকে বেশ কিছু উপকারী ব্যাক্টেরিয়া, যা হজমে সহায়তা করে। প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার খেলে এই ধরনের উপকারী ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধি পায়। ফলে ভাল থাকে পেট। দই, কাফির, কিমচি এই ধরনের প্রো-বায়োটিক সমৃদ্ধ খাবার।

৫। পর্যাপ্ত জল: জলশূন্যতা বা ‘ডিহাইড্রেশন’ পেটের সমস্যার অন্যতম মূল কারণ। জল কম খেলে তাই বেড়ে যেতে পারে গ্যাস ও পেট ফাঁপার সমস্যা। তাই এই ধরনের সমস্যা কমাতে পর্যাপ্ত জল পান করা বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.