Advertisement
০২ মে ২০২৪
Your Vagina’s Favorite Foods

যোনিতে ঘন ঘন সংক্রমণের ফলে যৌনসুখে ভাটা পড়ছে? কী খেলে কমবে সমস্যা?

সঙ্গমের ইচ্ছা তখনই বাড়বে, শরীর যখন সব দিক থেকে সুস্থ থাকবে। যোনির স্বাস্থ্য ভাল রাখতে ডায়েটে কী কী রাখবেন, রইল তার হদিস।

সুস্থ জীবনযাপনের প্রতিটি পদের নির্ধারক হল খাদ্যাভ্যাস।

সুস্থ জীবনযাপনের প্রতিটি পদের নির্ধারক হল খাদ্যাভ্যাস। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৩ ১২:১৯
Share: Save:

সঙ্গমের ইচ্ছা বাড়ানোর জন্য কেন খাওয়াদাওয়ায় জোর দিতে হবে? এ প্রশ্ন অনেকের মনে আসতেই পারে। কিন্তু সুস্থ জীবনযাপনের প্রতিটি পদের নির্ধারক হল খাদ্যাভ্যাস। যৌনজীবনে সুখ পেতে হলে যোনির খেয়াল রাখতে হবে সবার আগে। সঙ্গমের ইচ্ছা তখনই বাড়বে, শরীর যখন সব দিক থেকে সুস্থ থাকবে। যোনির স্বাস্থ্য ভাল রাখতে ডায়েটে কী কী রাখবেন, রইল তার হদিস।

১) ক্র্যানবেরির রস: গরমে মহিলাদের মূত্রনালিতে সংক্রমণের সমস্যা (ইউটিআই) বাড়ে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ক্র্যানবেরির রস রোজের ডায়েটে রাখলে মূত্রনালিতে সংক্রমণের ঝুঁকি কমে। তবে বাজারজাত মিষ্টিতে ভরপুর ক্র্যানবেরি জুস খেলে হবে না। এ ক্ষেত্রে আসল ক্র্যানবেরি ফলের রস কিংবা ক্র্যানবেরি ক্যাপসুলের কথা বলা হয়েছে।

২) মিষ্টি আলু: আলু খাওয়া স্বাস্থ্যের জন্য ভাল না কি খারাপ, তা নিয়ে বিস্তর চর্চা চলে। তবে যোনির স্বাস্থ্য ভাল রাখতে ডায়েটে মিষ্টি আলু রাখা যেতে পারে। এতে থাকা বিটা ক্যারোটিন ও ভিটামিন এ যোনিকে সংক্রমণের হাত থেকে বাঁচায়। যাঁদের পলিসিস্টিক ওভারি সিন্ড্রম (পিসিওএস) আছে, তাঁরাও মিষ্টি আলু খেতে পারেন। রাঙা আলুতে থাকা ফাইবার সন্তানধারণের ক্ষমতা বাড়াতে ও পিসিওএসের সমস্যা ঠেকিয়ে রাখতে সাহায্য করে।

image of curd

যোনি অঞ্চলের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে দই। ছবি: সংগৃহীত।

৩) দই: প্রোবাটোটিকে সমৃদ্ধ দই খেলে পেট তো ভাল থাকেই, সঙ্গে যোনিরও যত্ন হয়। যোনি অঞ্চলের পিএইচের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে দই। নিয়মিত দই খেলে যোনিতে ক্ষতিকর ব্যক্টেরিয়াগুলি বংশবিস্তার করতে পারে না।

৪) ফল: বেশ কিছু ফল আছে, যা খেলে যৌনইচ্ছা বাড়ে, যোনির স্বাস্থ্যও ভাল থাকে। এ ক্ষেত্রে পুষ্টিবিদরা বেদানা, রাস্পবেরি, আপেল, ব্লুবেরি, স্ট্রবেরি, অ্যাভোকাডো— এই সব ফল অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। শরীরে রক্ত চলাচল বাড়াতে, মানসিক অবসাদ কমাতে এই ফলগুলি সাহায্য করে।

৫) সয়াবিন: কোনও বিশেষ ওষুধ কিংবা ঋতুবন্ধ— বিভিন্ন কারণে শরীরে ইস্ট্রোজ়েন হরমোনের মাত্রা কমে যেতে পারে। ডায়েটে সয়াবিন রাখলে শরীরে ইস্ট্রোজ়েন হরমোনের ক্ষরণ বাড়ে। ডায়েটে শাকসব্জি বেশি মাত্রায় রাখলে যোনি অঞ্চলের শুষ্কতা কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE