Advertisement
০৫ মে ২০২৪
Morning Waik

Morning Walk Breakfast: ৫ পুষ্টিকর জলখাবার: খেতে পারেন প্রাতর্ভ্রমণ থেকে ফিরে

সকাল সকাল ঘাম ঝরানোর পর বাড়ি ফিরে উপযুক্ত খাবার না খেলে অধরা থেকে যেতে পারে পুষ্টি।

দৌঁড় থেকে ফিরে কী খাবেন

দৌঁড় থেকে ফিরে কী খাবেন ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ০৭:৩৫
Share: Save:

স্বাস্থ্যই সম্পদ। আর তাই স্বাস্থ্য ধরে রাখতে অনেকেই নিয়মিত প্রাতর্ভ্রমণে যান। কেউ দৌড়ান, কেউ হাঁটেন। কিন্তু সকাল সকাল ঘাম ঝরানোর পর বাড়ি ফিরে উপযুক্ত খাবার না খেলে অধরা থেকে যেতে পারে পুষ্টি। রইল পাঁচটি এমন খাবারের হদিস যা খাওয়া যেতে পারে প্রাতর্ভ্রমণ থেকে ফিরে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। কলা ও পিনাট বাটার: কলাতে থাকে প্রচুর পরিমাণ খনিজ পদার্থ ও শর্করা। ঘামের মধ্য দিয়ে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজ লবণের ঘাটতি পূরণ করতে কলা অত্যন্ত উপযোগী। অন্য দিকে, পিনাট বাটার দিতে পারে পর্যাপ্ত স্নেহ পদার্থের জোগান।

২। তরমুজ: গরমকালে তরমুজ খেতে এমনিতেই ভাল লাগে। পাশাপাশি বিশেষজ্ঞরা বলছেন, তরমুজে থাকে সাইট্রুলিন ও লাইকোপিন নামক দু’টি উপাদান। এই সাইট্রুলিন নাইট্রিক অক্সাইড উৎপাদন করে, আর লাইকোপিন শরীরকে ক্লান্তি থেকে রক্ষা করে।

৩। অমলেট: ডিমে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন ও স্বাস্থ্যকর ফ্যাট। নামমাত্র তেলে তৈরি অমলেট খেলে হেঁটে আসার পর খিদে যেমন মিটবে, তেমনই মিলবে জরুরি পুষ্টিও। চাইলে অমলেটে দিয়ে দিতে পারেন বিভিন্ন ধরনের শাকসব্জিও। এতে পুষ্টিগুণের মাত্রা বাড়বে।

৪। প্রোটিন শরবত: অনেকেই এখন শরীরচর্চার পর দেহে প্রোটিনের মাত্রা বজায় রাখতে প্রোটিন শেক পান করেন। বিশেষ করে হোয়ে প্রোটিন বর্তমানে খুবই জনপ্রিয়। তবে যাঁরা এই ধরনের প্রোটিন খেতে চান না তাঁরা খেতে পারেন বিভিন্ন ধরনের স্মুদি কিংবা কম্বুচার মতো পানীয়ও।

৫। মুরগির মাংস: তেল-মশলা ছাড়া অল্প গোলমরিচ দিয়ে সেদ্ধ করা মুরগির মাংস অত্যন্ত উপযোগী হতে পারে প্রাতর্ভ্রমণের পর। পেশি সুগঠিত করতে সেদ্ধ করা মুরগির মাংস ও স্টু খুবই কার্যকরী হতে পারে।

তবে মনে রাখবেন সব খাবার সকলের সহ্য হয় না। বিশেষ করে অনেকেই শারীরিক বিভিন্ন সমস্যার জন্য সকালে হাঁটেন। তাঁরা কী খাবেন, তা জেনে নিতে হবে চিকিৎসকদের থেকেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Morning Waik Breakfast healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE