Advertisement
০২ মে ২০২৪
Hypothyroidism

থাইরয়েডের ওষুধ খান? রোজ যে ৫ খাবার খেলে বেড়ে যেতে পারে সমস্যা

থাইরয়েডের চিকিৎসা দীর্ঘমেয়াদি, কিন্তু সামান্য খেয়াল রাখলেই এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে। জেনে নিন, থাইরয়েড থাকলে কোন কোন খাবার এড়িয়ে চলবেন?

image of taking medicine

সময় থাকতে থাইরয়েডের চিকিৎসা না করালে তা বড় আকারও ধারণ করতে পারে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৩:২১
Share: Save:

অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছেন? এ দিকে যতই সচেতন থাকুন না কেন, ওজন কিছুতেই নিয়ন্ত্রণে থাকছে না। চুল ঝরছে অকালে, ত্বক হয়ে উঠছে জৌলুসহীন। কর্মব্যস্ত জীবনে ছোটখাটো এই শারীরিক সমস্যাগুলি আমরা প্রায়ই অবহেলা করি। অথচ এই উপর্গগুলির পিছনে লুকিয়ে থাকতে পারে থাইরয়েডের চোখরাঙানি। সময় থাকতে থাইরয়েডের চিকিৎসা না করালে, তা বড় আকারও ধারণ করতে পারে। থাইরয়েডের চিকিৎসা দীর্ঘমেয়াদি, কিন্তু সামান্য খেয়াল রাখলেই এই সমস্যার মোকাবিলা করা যেতে পারে। কয়েকটি খাবার ডায়েট থেকে দূরে সরিয়ে রাখতে হবে। জেনে নিন থাইরয়েড থাকলে কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

১) বাঁধাকপি-ফুলকপি: কপির মতো যে কোনও খাবারে সমস্যা হতে পারে থাইরয়েডের ওষুধে। অনেকেই ওজন ঝরাতে ফুলকপি বা কেল পাতার মতো শাক-সব্জি রাখেন ডায়েটে। কিন্তু থাইরয়েড থাকলে এগুলি মেপে খাওয়া বিশেষ প্রয়োজন।

২) সয়াবিন বা সয়াবিন জাত সব খাবার: বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে যে সয়ার খাবার খেলে থাইরয়েডের ওষুধ ঠিক মতো কাজ না-ও করতে পারে। তাই সয়াবিন, সয়ার দুধ, টফুর মতো খাবার মেপে খাওয়াই ভাল।

image of coffee

বেলা বাড়ার পর কফি আর না খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত।

৩) কফি: ক্যাফেইন এমনিতেই শরীরের নানা রকম ক্ষতি করে। থাইরয়েড থাকলেও অত্যধিক ক্যাফেইন আরওই এড়িয়ে যেতে হবে। তবে একদম ছেড়ে দেওয়ার প্রয়োজন নেই। সকালের দিকে খেতে পারেন। বেলা বাড়ার পর আর না খাওয়াই ভাল।

৪) মিষ্টি: কোনও খাবার যাতে চিনি বা বাড়তি মিষ্টি দেওয়া হয়েছে, তা ডায়েট থেকে বাদ দিন। থাইরয়েডের সমস্যা থাকলে ওজন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। তাই চিনি এড়িয়ে চলাই ভাল। চিনির বদলে গুড় বা মধু কিছু রান্নায় ব্যবহার করতে পারেন। শুধু তা-ই নয়, দুগ্ধজাত খাবার শরীরে হরমোনের তারতম্য আরও বাড়িয়ে দেয়। তাই দুধ, মাখন, চিজ়ের মতো খাবার এড়িয়ে যাওয়াই ভাল।

৫) প্যাকেটের খাবার: যে খাবার বাজারে তৈরি এবং প্যাকেটবন্দি, তাতে বাড়তি নুন, চিনি এবং তেল থাকবেই। তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন। প্রসেস করা খাবারও খাবেন না। এ ছাড়া প্রক্রিয়াজাত খাবার যেমন সালামি, সসেজ, নাগেট— এগুলি এড়িয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hypothyroidism Thyroid Health Tips Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE