Advertisement
১৮ মে ২০২৪
Foods Soaks Before Eating

৫ খাবার: খাওয়ার আগে কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখলে বাড়বে পুষ্টিগুণ

বাদাম তো ভিজিয়ে খান। কিন্তু ভাত রান্না করার আগে চাল ভিজিয়ে রাখতে হয় কেন তা জানেন?

Image of soaked almonds

বাদাম ছাড়াও এমন অনেক খাবার আছে যেগুলি ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ বেড়ে যায়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৬:৫১
Share: Save:

সুস্থ থাকার জন্য নিয়ম মেনে খাওয়াদাওয়া করা জরুরি। কী খাচ্ছেন, তার উপর নির্ভর করছে আপনার শরীরের হাল হকিকত। এমন কিছু খাবার রয়েছে যেগুলি শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খেলে বেশি উপকার মেলে। সকালে উঠে অনেকেই ভেজানো বাদাম খান। পুষ্টিবিদরা জানাচ্ছেন, শুধু ছোলা বা বাদাম নয়, আরও কয়েকটি খাবার রয়েছে, খাবার আগে যেগুলি ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ বেড়ে যায় অনেকখানি। কোন কোন খাবার ভিজিয়ে খেলে তা শরীরে উপকারে লাগে?

১) ডাল

ডাল খেলে অনেকেরই হজমের সমস্যা হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে রান্না করার আগে ডাল ভিজিয়ে রাখতে পারেন। ভেজানো ডাল হজমে সহায়ক।

২) চাল

প্রায় সব বাড়িতেই ভাত রান্না করার আগে চাল ধুয়ে, ভিজিয়ে রাখা হয়। চাল ভিজিয়ে রাখলে তার পুষ্টিগুণ যেমন বৃদ্ধি পায়, তেমনই চালের মধ্যে থাকা রাসায়নিকও বেরিয়ে যেতে পারে।

৩) ছোলা

কাঁচা ছোলাই খান বা কাবলি ছোলা দিয়ে চাট, খাওয়ার আগে ভিজিয়ে রাখলে তা সহজপাচ্য হয়। ছোলা ভিজিয়ে রাখলে রান্না করার ক্ষেত্রেও সুবিধা হয়। ভেজানো ছোলা সেদ্ধ করতে সময় কম লাগে।

Image of soaked chikpeas

ভেজানো ছোলা সেদ্ধ করতে সময় কম লাগে। ছবি- সংগৃহীত

৪) কাঠবাদাম

শুকনো খোলায় ভাজা বাদাম খেতে ভাল লাগে। কিন্তু স্বাস্থ্যের কথা ভাবলে, বাদাম ভিজিয়ে খাওয়াই ভাল। ভেজানো বাদাম রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৫) ফ্ল্যাক্সসিড

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বজায় রাখা থেকে অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখা, সবেতেই কার্যকরী ফ্ল্যাক্সসিড। দই বা স্মুদিতে শুকনো ফ্ল্যাক্সসিড মিশিয়ে খেয়ে থাকেন অনেকেই। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, ফ্ল্যাক্সসিড ভিজিয়ে খেলে তার উপকার সবচেয়ে বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Soaked Nut Lentils Rice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE