Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Snacks to Avoid

৫ খাবার: ‘চাখনা’ হিসাবে খেতে খেতে বিয়ারে চুমুক দিলেই বিপদ

বিয়ারের সঙ্গে স্ন্যাক্‌স হিসাবে সাধারণত ঝাল, মশলাদার মুখরোচক খাবার খাওয়ার চল রয়েছে। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি বিয়ারের সঙ্গে খেলে পেটের গোলমাল হতে পারে।

Image of beer

বিয়ারের সঙ্গে কী কী খাবেন না? ছবি- সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ২০:০৫
Share: Save:

গরমের সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডায় পানীয় হিসাবে বিয়ার অনেকেই পছন্দ করেন। কিন্তু শুধু পানীয় খেলেই তো হবে না, সঙ্গে তো মুখরোচক চাখনাও চাই। বিয়ারের সঙ্গে স্ন্যাক্‌স হিসাবে সাধারণত ঝাল, মশলাদার মুখরোচক খাবার খাওয়ার চল রয়েছে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এমন কিছু খাবার রয়েছে, যা বিয়ারের সঙ্গে মিশলে হিতে বিপরীত হতে পারে। জানেন সেগুলি কী?

১) পাউরুটি

বিয়ারের সঙ্গে পাউরুটি দিয়ে পকোড়া বানাবেন বলে ভেবেছিলেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, পাউরুটিতে থাকা ইস্ট বিয়ারের সঙ্গে বিপরীত প্রতিক্রিয়া সৃষ্টি করতে করতে পারে। ফলে হজমের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

২) পিৎজ়া

পিৎজ়ার রুটিতে থাকা ইস্ট এবং তার উপর চিজ়ের আস্তরণ, বিয়ারের সঙ্গে খেলে গোলমাল হতেই পারে। বিয়ারের সঙ্গে পিৎজ়া খেলে ওজন বেড়ে যাওয়ার প্রবণতাও বেড়ে যায়।

৩) ডাল

বিয়ারের সঙ্গে মুখরোচক বিভিন্ন ডালের ‘ডালমুট’ খেতে ভালই লাগে। কিন্তু ডালে আয়রনের পরিমাণ বেশি। এই জাতীয় পানীয়ের সঙ্গে ডাল খেলে হজমের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।

Image of Salted snacks

বিয়ারের সঙ্গে ডালমুঠ খেলে পেটের সমস্যা হতেই পারে। ছবি- সংগৃহীত

৪) মশলাদার খাবার

বিয়ারের সঙ্গে ভাজাভুজি, মশলাদার খাবার খাওয়ার চল রয়েছে। ঠান্ডা বিয়ারের সঙ্গে ঝাল, ঝাল খাবার খাওয়ার অনুভূতি আলাদা। বেশি তেলমশলাদার খাবার বিয়ারের সঙ্গে খাওয়ার অভ্যাসে পেটের নানা গোলমাল দেখা দিতে পারে।

৫) দুগ্ধজাত খাবার

আইসক্রিম, মাখন দেওয়া খাবার, চিজ়— দুগ্ধজাত এমন খাবার বিয়ারের সঙ্গে খাওয়া বিপজ্জনক। দুগ্ধজাত এই খাবারগুলি খেলে পেটব্যথা, পেটে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে তোলে। তাই বিয়ার খাওয়ার আগে বা পরে এই খাবারগুলি না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beer Alcohol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE