Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Moringa Tea Benefits

সকালে গ্রিন টি-র বদলে চুমুক দিন সজনে চায়ে, ক্যানসার প্রতিরোধক এই চায়ের আর কী কী গুণ রয়েছে?

অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর সজনে চা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে রোগবালাইয়ের ঝুঁকি কমিয়ে দেয়। অনলাইনে ১০০ গ্রাম সজনে পাতার গুঁড়ো ১০০ টাকা থেকে ১৫০ টাকায় পাওয়া যায়।

Five health benefits of drinking moringa tea on an empty stomach

সকাল শুরু হোক সজনে চা দিয়ে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১১
Share: Save:

শীতের শেষে এখন দুয়ারে বসন্ত। আর বসন্ত মানেই তো ভাইরাল সংক্রমণের ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়। এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সজনে ডাঁটা, ফুল মাঝেমধ্যেই খাওয়া হয়। সংক্রমণের ঝুঁকি কমতে সজনের জবাব নেই। তবে সারা বছর সজনে ফুলের দেখা মেলা ভার। সজনে ডাঁটার দেখা পাওয়া গেলেও আকাশছোঁয়া দামের কারণে অনেকেই কেনার আগে দু’বার ভাবেন। শরীর চাঙ্গা রাখতে সারা বছরই কিন্তু সজনে চাইলে খেতে পারেন। না, ফুল বা ডাঁটা নয়, বাজারে সজনে গুঁড়ো পাওয়া যায়। সেই গুঁড়ো দিয়ে চা বানিয়ে রোজ সকালে খেতে পারেন। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর সেই চা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে রোগবালাইয়ের ঝুঁকি কমিয়ে দেয়। অনলাইনে ১০০ গ্রাম সজনে পাতার গুঁড়ো ১০০ টাকা থেকে ১৫০ টাকায় পাওয়া যায়।

সজনে চায়ের আছে নানা গুণ। এতে আছে ব্যাক্টেরিয়ার সঙ্গে লড়ার বিশেষ ক্ষমতা। বিশেষ করে ঠান্ডা লেগে বুক-গলায় সংক্রমণ হলে এই চা খেলে উপকার পেতে পারেন। তা ছাড়া, নানা ধরনের পুষ্টিগুণেও ভরপুর সজনে পাতা। এতে ভিটামিন এ, বি ১, বি২, বি৩ এবং সি রয়েছে। আছে ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, ম্যাগনেশিয়ামও। জেনে নিন, রোজ সকালে লাল চা কিংবা গ্রিন টিয়ের বদলে সজনে চা বা মোরিঙ্গা টি-তে চুমুক দিলে কী কী লাভ হয় শরীরের।

রক্তচাপ নিয়ন্ত্রণে: উচ্চ রক্তচাপের সমস্যা এখন ঘরে ঘরে। এই সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পটাশিয়াম যুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। সজনে পাতায় ভাল মাত্রায় পটাশিয়াম থাকে। রোজ নিয়ম করে এই চায়ে চুমুক দিলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে, ফলে হৃদ্‌রোগের ঝুঁকিও কমবে। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই চা।

ক্যানসার প্রতিরোধে: বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, সজনে চায়ের মধ্যে ক্যানসার প্রতিরোধের গুণ রয়েছে। পাকস্থলীর ক্যানসার, লিভার ক্যানসার ও স্তন ক্যানসার ঠেকিয়ে রাখার ক্ষমতা রয়েছে এই চায়ের।

Five health benefits of drinking moringa tea on an empty stomach

সজনে চায়ের আছে নানা গুণ। ছবি: সংগৃহীত।

লিভারের যত্নে: অস্বাস্থ্যকর জীবনযাপন, দেদার মদ্যপান, খাওয়াদাওয়ায় অনিয়মের কারণে অল্প বয়সেই লিভারের অসুখ বাসা বাঁধছে শরীরে। সজনে পাতায় ভাল মাত্রায় পলিফেনল থাকে, যা যকৃতকে যে কোনও ক্ষতির হাত থেকে রক্ষা করে।

বদহজমের সমস্যা দূর করতে: সারা বছর গ্যাস-অম্বলে ভোগেন, এমন মানুষের সংখ্যা কম নয়। এই সমস্যা থেকে মুক্তি পেতেও রোজ সকালে সজনে চায়ে চুমুক দিতে পারেন।

চোখ ভাল রাখতে: বয়স বাড়লে দৃষ্টিশক্তি কমে যায়, তা ছাড়া সারা ক্ষণ মোবাইল ফোন কিংবা ল্যাপটপের স্ক্রিনের দিকে তাকিয়ে অল্প বয়সেই চোখের বারোটা বাজছে। সজনে পাতায় ভিটামিন এ ভাল মাত্রায় থাকে। চোখ ভাল রাখতেও নিয়মিত সজনে চায়ে চুমুক দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE