Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Coffee with Ghee Benefits

ঘি খেয়েই কমতে পারে ওজন! কী ভাবে খাবেন, কতটা খাবেন, সঠিক কায়দা জানলে তবেই ঝরবে মেদ

বলিউডের বেশ কিছু অভিনেতা-অভিনেত্রীরা দিনের শুরুটা করেন ঘি দিয়ে তৈরি কফি দিয়ে। কী কী উপকারে আসে এই পানীয়? স্বাস্থ্যের কথা মাথায় রেখে কখন খাওয়া উচিত এই পানীয়?

ঘি না খেয়ে নয়, খেয়েই ঝরিয়ে ফেলুন ওজন।

ঘি না খেয়ে নয়, খেয়েই ঝরিয়ে ফেলুন ওজন। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ১৫:৪৩
Share: Save:

কফির সঙ্গে ঘি মিশিয়ে খেলেই নাকি ঝরবে ওজন। হ্যাঁ শুনতে অবাক লাগলেও বলিউডের বেশ কিছু অভিনেতা-অভিনেত্রীরা কিন্তু দিনের শুরুটা করেন এই পানীয় দিয়েই। এক কাপ জলে এক চামচ ঘি আর ১ চামচ কফি সঙ্গে মিশিয়ে তৈরি করা হয় এই পানীয়। কারণ এই কফি পেট অনেক ক্ষণ ভরা রাখতে সাহায্য করে ও খিদে কমায়। ঘিয়ে থাকা স্বাস্থ্যকর ফ্যাট খিদে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং বেশি খাওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। দিনের শুরুটা এই পানীয় দিয়ে করলে ওজন বাগে থাকে। শুধু ওজন নিয়ন্ত্রণে রাখতেই নয়, এই পানীয় কিন্তু আরও অনেক উপকারে আসে। জেনে নিন কী কী কারণে এই পানীয়ে চুমুক দিয়ে দিন শুরু করবেন।

১) ঘিয়ে থাকা স্যাচুরেটেড ফ্যাট শরীরে ক্যাফেইন শোষণের গতি কমিয়ে দেয়। যার ফলে সারা দিন এনার্জির মাত্রা সমান থাকে। সাধারণত ক্যাফেইনের প্রভাবে কখনও এনার্জির মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, কখনও একেবারেই কমে যায়। দিনের শুরুটা এই পানীয় দিয়ে করলে শরীর চাঙ্গা থাকে সারা দিন।

২) ঘি ও ক্যাফিনের যুগলবন্দি স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। দিনের শুরুটা ঘি দিয়ে তৈরি কফিতে করলে মনোসংয়োগ বাড়ে, সারা দিনের কাজে গতি আসে।

ঘি খেয়েই ঝরবে ওজন।

ঘি খেয়েই ঝরবে ওজন।

৩) এই পানীয় রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সকাল সকাল এই পানীয় দিয়ে দিন শুরু করলে শরীরে রক্তের শর্করার ভারসাম্য ঠিক থাকে, শরীরে স্ফূর্তি আসে।

৪) সারা বছর ধরে বদহজম, গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন? এই পানীয় নিয়মিত খেলে হজম ভাল হয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও রেহাই পাওয়া যায়। পেটের কথা ভেবে নিয়মিত পান করতে পারেন এই পানীয়।

৫) শীত পড়তেই গাঁটে গাঁটে যন্ত্রণা শুরু হয়। বাতের ব্যথা থাকলে কিংবা হাঁটু, কোমরে ব্যথা হলে এই পানীয়ের উপর ভরসা রাখতে পারেন। উপকার মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE