Advertisement
০২ মে ২০২৪
Healthy Diet

সারা দিন অফিসের কাজ করেও চাঙ্গা থাকতে চান? সকাল শুরু করবেন কোন ৫ কাজ করে?

কাজের গুণমান এবং গতি বজায় রাখাও জরুরি। কিন্তু কাজটি ততটাও সহজ নয়। শরীর চাঙ্গা এবং চনমনে রাখতে সকালে কী কী করবেন?

Early Morning Meditation

সকালে ধ্যান করার অভ্যাস শরীরের জন্য অত্যন্ত উপকারী। প্রতীকী চিত্র।

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ০৭:৩২
Share: Save:

সারা দিন শরীরের হাল কেমন থাকবে, তা নির্ভর করে আপনার সকাল শুরু হচ্ছে কী ভাবে। বাড়ি থেকে অফিস— সারা দিনে হাজার কাজ থাকে। কাজের গুণমান এবং গতি বজায় রাখাও জরুরি। কিন্তু কাজটি ততটাও সহজ নয়। শরীর চাঙ্গা এবং চনমনে রাখতে সকালে কী কী করবেন?

ধ্যান

সকালে ধ্যান করার অভ্যাস শরীরের জন্য অত্যন্ত উপকারী। তবে তার জন্য সকাল সকাল বিছানা ছাড়া জরুরি। ধ্যান করলে সারা দিনের কাজে মনোযোগ বাড়ে। মাথা এবং মন শান্ত হয়।

স্বাস্থ্যকর জলখাবার

পুষ্টিবিদদের মতে, সুস্থ থাকতে সকালের পাতে কী থাকছে, সেটা অত্যন্ত জরুরি। সকালের জলখাবার ভারী হলে ক্ষতি নেই। তবে খালি পেটে খেলে সমস্যা হতে পারে, এমন কিছু খাবার না খাওয়াই ভাল। জলখাবারে প্রোটিন এবং ফ্যাটের ভারসাম্য বজায় রাখা জরুরি।

ঘুম ভাঙুক সকাল সকাল

সকালে তাড়াতাড়ি বিছানা ছাড়ার মতো স্বাস্থ্যকর বিষয় আর কিছু হতে পারে না। ঘুম থেকে দ্রুত ওঠা মানেই অনেক শারীরিক সমস্যার ঝুঁকি কমানো। বরং দেরি করে ঘুম থেকে ওঠার কিছু কুফল রয়েছে। সকালে উঠলে শরীরচর্চা থেকে ডায়েট, সবটাই খুব গুছিয়ে এবং সময় নিয়ে করা যায়।

দিন শুরু হোক যোগাসন দিয়ে

সকালে উঠে শরীরচর্চা করেন অনেকেই। তাতে ভাল থাকে শরীর। গ্যাস-অম্বলেরও ঝুঁকি কমে। তবে সবচেয়ে ভাল হয় যদি সকালে উঠে কিছু যোগাসন করতে পারেন। যোগাসনে রক্ত চলাচল ভাল থাকে। পেশির নমনীয়তা বজায় থাকে। ওজন থাকে নিয়ন্ত্রণে।

সারা দিনের কাজের একটি তালিকা বানান

সকালে উঠেই ঠিক করে নিন সারা দিন কী কী করবেন। শুধু ঠিক করলেই চলবে না, সেগুলি একটি জায়গায় লিখে রাখুন। কোন সময়ে কী করবেন, সেটাও লিখে নিন। কখন জিম করবেন, কখন অফিস যাবেন এবং অন্যান্য কাজ কখন সারবেন, সবটাই লিখে রাখুন। এতে সময় বাঁচবে, আবার কাজটাও গুছিয়ে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Diet Meditation Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE