Advertisement
২৬ সেপ্টেম্বর ২০২২
Monkeypox

Monkeypox: দেশজুড়ে ছড়াচ্ছে মাঙ্কিপক্স! কী ভাবে ছড়ায় এই ভাইরাস

এই ভাইরাস নতুন না হলেও এর সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। তবে যে ভাবে এই ভাইরাস তার প্রকোপ বাড়াচ্ছে, এই বিষয় খুঁটিনাটি জানা দরকার।

কাদের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি?

কাদের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২১:২৯
Share: Save:

দেশে আরও এক মাঙ্কিপক্সে আক্রান্তের হদিস পাওয়া গেল শনিবার। ফের ওই ভাইরাসে সংক্রমিতের সন্ধান পাওয়া গেল দিল্লিতে। আফ্রিকার এক তরুণী আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দিল্লিতে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে হল পাঁচ। বিশ্ব জুড়ে ৭৫টি দেশে ১৮ হাজারেরও বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’-র তরফে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ে গোটা বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

এই ভাইরাস নতুন না হলেও এর সম্পর্কে অনেকেরই স্পষ্ট ধারণা নেই। তবে যে ভাবে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে, এই বিষয়ে খুঁটিনাটি জানা দরকার। জেনে নিন মাঙ্কিপক্স নিয়ে কী কী ভুল ধারণা রয়েছে অনেকের মনে।

১) কেবল সমকামীদের মধ্যেই এই রোগ ছড়ায়: এই ধারণাও ভুল। যদিও বেশির ভাগ সমকামী ও উভকামী পুরুষের মধ্যেই এই রোগে আক্রান্ত হওয়ার খবর মিলেছে। চিকিৎসকের মতে, আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকলে সংক্রমণের আশঙ্কা বেড়ে যেতে পারে। শ্বাসনালি, ক্ষতস্থান, নাক, মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহে। আক্রান্তের ব্যবহার করা পোশাক-পরিচ্ছদ থেকেও সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে বলে মত বিশেষজ্ঞদের।

২) এই ভাইরাস বায়ু মাধ্যমেও ছড়াতে পারে: চিকিৎসকদের মতে এই ভাইরাস করোনার মতো বায়ুর মাধ্যমে ছড়ায় না। শারীরিক সম্পর্ক বা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেই এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) নতুন ভাইরাস: অনেকের ধারণা এই ভাইরাস নতুন। কোভিডের মতোই হঠাৎ হানা দিয়েছে। এমনটা নয়। আশির দশকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব। তার পর থেকে মূলত পশ্চিম এবং মধ্য আফ্রিকার দেশগুলিতেই এই রোগ সীমাবদ্ধ ছিল। কারণ মাঙ্কিপক্স পশুবাহিত রোগ। আর যে ধরনের পশুর শরীর থেকে এ রোগ ছড়ানোর আশঙ্কা তারা মূলত গ্রীষ্মপ্রধান এলাকার বৃষ্টি বনাঞ্চলের (রেন ফরেস্ট) বাসিন্দা।

৪) মাঙ্কিপক্স ততটা সংক্রামক নয়: অনেকের ধারণা, মাঙ্কিপক্স চিকেন পক্সের সমতূল্য। এই রোগে মৃত্যু হয় না। এ ধারণা ভুল। চিকেন পক্সের ক্ষেত্রে কেবল গেয়ে র‌্যাশ কিংবা গোটা বেরোয়। মাঙ্কিপক্সের ক্ষেত্রে সারা গায়ের পাশাপাশি, লসিকাবাহেও সংক্রমণ ছড়িয়ে পড়ে। এই ভাইরাসের কারণে মৃত্যু পর্যন্ত হতে পারে।

৫) বাঁদর থেকেই এই রোগ ছড়ায়: একমাত্র বাঁদর এই রোগের বাহক, এমনটা কিন্তু নয়। বাঁদর ছাড়া বাঁদুড়, কাঠবিড়ালির মতো কিছু স্তন্যপায়ী প্রাণীর মাধ্যমেও এই রোগ ছড়াতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.