Advertisement
০৫ মে ২০২৪
Diet Tips for Lowering Cholesterol

কোলেস্টেরল কমতে পারে বাদামের গুণে! কোন কোন বাদাম খেলে সুস্থ থাকবে হৃদ্‌যন্ত্র?

পুষ্টিবিদদের মতে, রোজের খাদ্যতালিকায় কিছু বীজ ও বাদাম রাখলে কেলেস্টেরলের ঝুঁকি কমানো যেতে পারে। কী কী খেলে উপকার পাবেন, রইল তার হদিস।

nuts

কোন বাদাম আদতে কোলেস্টেরলের দাওয়াই? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ১৭:৫৫
Share: Save:

কোলেস্টেরলের সমস্যা এখন ঘরে ঘরে। অনেকের ধারণা, চর্বি জাতীয় খাবার বেশি খেলেই কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। সব ক্ষেত্রে এ ধারণা ঠিক নয়। আসলে কোলেস্টেরলের মাত্রা বাড়বে কি না, তা নির্ভর করে প্রত্যেকের শরীরের বিপাক হারের উপর। কারও যদি ডায়াবিটিসের সমস্যা থাকে, তা হলেও কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা রক্তবাহের মধ্যে জমা হতে থাকে। রক্তবাহগুলিকে সরু ও শক্ত হয়ে যায়। তাই রক্ত চলাচল ঠিক মতো হয় না। ফলে রক্তচাপ বাড়ে এবং তার সঙ্গে সঙ্গে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কয়েক গুণ বেড়ে যায়। শরীরে কোলেস্টেরলের চোখরাঙানি বাড়লে জীবনধারায় কিছু বদল আনতেই হবে। রাশ টানতে হবে খাওয়াদাওয়াতেও। পুষ্টিবিদদের মতে, রোজের খাদ্যতালিকায় কিছু বীজ ও বাদাম রাখলে কেলেস্টেরলের ঝুঁকি কমানো যেতে পারে। কী কী খেলে উপকার পাবেন, রইল তার হদিস।

পিস্তা: কোলেস্টেরলের চোখরাঙানি বেড়েছে? তা হলে ডায়েটে পিস্তা রাখতে পারেন। বাজারে নুন দেওয়া যেই পিস্তা পাওয়া যায় সেগুলি নয়, নুন ছাড়া পিস্তা খেলেই উপকার পাবেন। এতে ভাল পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা কেলেস্টেরল কমাতে সাহায্য করে।

কাঠবাদাম: এই বাদামে আনস্যাচুরেটেড ফ্যাট, ফাইবার আর ফাইটোস্টেরল থাকে, যা হার্টের স্বাস্থ্যের জন্য বেশ ভাল। শরীরে কোলেস্টেরল মাত্রা কমাতেও সাহায্য করে।

cholesterol

প্রতীকী ছবি। ছবি: শাটারস্টক

তিসির বীজ: ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের ভাল উৎস। কোলেস্টেরল কমাতে ও উচ্চ রক্তচাপের সমস্যা কমাতে এই বীজ ডায়েটে রাখতে পারেন। প্রাতরাশে বিভিন্ন রকম স্মুদির সঙ্গে, ওট্‌সের সঙ্গে মিশিয়ে এই বীজ খেতে মন্দ লাগে না।

আখরোট: কাঠবাদাম মোটামুটি খাওয়া হলেও বাঙালির খাবারের তালিকায় খুব বেশি আখরোট থাকে না। তবে কোলেস্টেরল থাকলে পুষ্টিবিদরা ডায়েটে আখরোট রাখার কথা বলেন। এতে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

তিল: বাঙালি রান্নায় খুব বেশি তিলের ব্যবহার হয় না। তবে কোলেস্টেরল বাড়লে এই বীজ ডায়েটে রাখতে পারেন। এতে থাকা ফাইটোস্টেরল শরীর চাঙ্গা রাখে, কোলেস্টেরল কমাতেও সহায্য রাখে। স্যালাডে হোক কিংবা বাড়িতে চিনা খাবার রাঁধার সময়ে সাদা তিলের ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Heart Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE