Advertisement
০৩ মে ২০২৪
Dental Care Tips

নিয়মিত ধূমপান করেন? দাঁতের ক্ষতি হচ্ছে, যত্ন নিতে হবে বিশেষ পদ্ধতিতে

ধূমপানের অভ্যাস দাঁতের বারোটা বাজায়। ধূমপায়ীরা সতর্ক না হলে কিন্তু অল্প বয়সেই দাঁত ক্ষয়ে যেতে পারে। ধূমপায়ীরা দাঁতের যত্ন নিতে কী কী করবেন?

ধূমপায়ীরা কী ভাবে দাঁতের যত্ন নেবেন?

ধূমপায়ীরা কী ভাবে দাঁতের যত্ন নেবেন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ২০:০৫
Share: Save:

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেখা দেয় দাঁতের ক্ষয়, মাড়ি থেকে রক্তপাতের মতো সমস্যা হতে পারে। অল্প বয়সেও দাঁতের সমস্যায় নাজেহাল হন অনেকে। রোজের কিছু বদোভ্যাসের কারণে অজান্তেই ক্ষতি হয় দাঁতের। আর তার উপর আপনি যদি ধূমপায়ী হন, তা হলে তো কথাই নেই। ধূমপানের অভ্যাস দাঁতের বারোটা বাজায়। ধূমপায়ীরা সতর্ক না হলে কিন্তু অল্প বয়সেই দাঁত ক্ষয়ে যেতে পারে। ধূমপায়ীরা দাঁতের যত্ন নিতে কী কী করবেন?

১) ঘুম থেকে উঠে দাঁত মাজলেও রাতে ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজতে অনেকেই ভুলে যান। অনেকের আবার আলস্য আসে। দাঁত ভাল রাখতে হলে দু’বেলা দাঁত মাজতেই হবে। বিশেষ করে ধূমপায়ীদের ক্ষেত্রে এই নিয়ম মেনে না চললেই নয়।

২) দোকানে গেলেই হরেক নামের হরেক উপকরণ দিয়ে তৈরি টুথপেস্টের ছড়াছড়ি। টিভি খুললেই মাজনের বিজ্ঞাপনগুলির বেশ রমরমা চোখে পড়ে। তবে টুথপেস্ট বাছাই করার সময়ে তাতে ফ্লুরাইড আছে কিনা যাচাই করে নিন। দাঁত পরিষ্কার রাখতে এই যৌগটির জুড়ি নেই।

৩) কেবল ব্রাশ করলেই হবে না, চেষ্টা করুন দিনে এক থেকে দু’বার কোনও অ্যান্টিব্যাক্টিরিয়াল মাউথওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলতে। এতে মুখে দুর্গন্ধ হবে না আর দাঁতের উপর জমে থাকা জীবাণুর স্তরও ধ্বংস হবে। ধূমপানে অভ্যস্ত হলে এই অভ্যাস শুরু করুন।

ধূমপায়ীরা সতর্ক না হলে কিন্তু অল্প বয়সেই দাঁত ক্ষয়ে যেতে পারে।

ধূমপায়ীরা সতর্ক না হলে কিন্তু অল্প বয়সেই দাঁত ক্ষয়ে যেতে পারে।

৪) প্রত্যেককেই নিয়ম করে বছরে দু’বার দাঁতের চিকিৎসকের কাছে যাওয়া উচিত। ধূমপায়ীরা আরও বেশি বার গেলে ভাল। ধূমপায়ীদের দাঁতের সমস্যা হওয়ার আশঙ্কা সব সময়েই বাকিদের তুলনায় বেশি। দাঁত ভাল রাখতে তাই বছরে অন্তত দু’বার স্কেলিং করানো জরুরি।

৫) খাওয়াদাওয়ার পর সব সময়ে চেষ্টা করবেন যাতে জল দিয়ে কুলকুচি করে নিতে পারেন। ধূমপান করার পরেও এমনটাই করা উচিত। নইলে নিকোটিনের স্তর দাঁতের উপর জমতে সময় লাগে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

oral health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE