Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Tomatoes

সারা ক্ষণ গলা-বুক জ্বালা করছে? স্যালাডে অতিরিক্ত কাঁচা টম্যাটো দিচ্ছেন কি?

শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন খনিজ, ভিটামিন সি থাকা সত্ত্বেও টম্যাটো কারও কারও ক্ষেত্রে বিষের মতো কাজ করে। শরীরে কোন কোন সমস্যা থাকলে টম্যাটো এড়িয়ে চলবেন?

বেশি টম্যাটো খেলে কী হয়?

বেশি টম্যাটো খেলে কী হয়? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ০৯:৫৩
Share: Save:

শীতের বাজার থেকে সাধ করে টকটকে লাল টম্যাটো কিনে এনেছেন। সারা বছর বাজারে টম্যাটো পাওয়া গেলেও এই সময়ে তার স্বাদই আলাদা। চাটনি হোক বা স্যালাড, টম্যাটো চাই-ই চাই। আবার সন্ধ্যাবেলা বন্ধুদের সঙ্গে আড্ডায় মুখরোচক ভাজাভুজির সঙ্গে টম্যাটো সসের যুগলবন্দিও ছাড়া যায় না। অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর টম্যাটোর অনেক গুণ। কিন্তু জানেন কি অতিরিক্ত পরিমাণে টম্যাটো কারও কারও ক্ষেত্রে বিপদও ডেকে আনতে পারে?

অতিরিক্ত টম্যাটো খেলে শরীরে কী কী ক্ষতি হতে পারে?

১) অম্বলের সমস্যা

টমেটোতে রয়েছে ম্যালিক অ্যাসিড ও সাইট্রিক অ্যাসিড। যা পাকস্থলীতে অম্লের পরিমাণ বাড়িয়ে তোলে। তাই বেশি টম্যাটো খেলে গলা-বুক জ্বালা করতে পারে। এমনকি, হজমে সহায়ক উৎসেচকগুলির ভারসাম্য নষ্ট করে।

২) গাঁটে গাঁটে ব্যথা

অতিরিক্ত পরিমাণে টম্যাটো খেলে বেড়ে যেতে পারে অস্থিসন্ধির ব্যথা। কারণ, টম্যাটোয় রয়েছে ‘সোলানাইন’ নামক যৌগ। যা শরীরে বিভিন্ন অস্থিসন্ধির ব্যথা বাড়িয়ে তোলে।

৩) অ্যালার্জি

টম্যাটোতে আছে হিস্টামিন নামক একটি যৌগ। যা ত্বকে র‌্যাশ বা অ্যালার্জির সমস্যা বাড়িয়ে তোলে। মুখ, গলা, জিভে সংক্রমণ হতে পারে। তবে সকলের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।

৪) কিডনির সমস্যা

কিডনির সমস্যা রয়েছে যাঁদের, তাঁদের রক্তে সোডিয়াম, পটাশিয়ামের মাত্রা একটু বেশিই থাকে। তার উপর রান্নায় অতিরিক্ত পরিমাণে টম্যাটো দিলে বা টম্যাটোজাত জিনিস খেলে পটাশিয়ামের মাত্রা আরও বেড়ে যায়।

৫) ত্বক বিবর্ণ হয়ে যাওয়া

অতিরিক্ত টম্যাটো খেলে রক্তে ‘লাইকোপিন’ নামক যৌগের মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যায়। ফলে ফ্যাকাশে হয়ে যায় ত্বকের রং। চিকিৎসার পরিভাষায় যাকে বলা হয় ‘লাইকোপেনোডার্মা’। যদিও বিশেষ এই অ্যান্টি-অক্সিড্যান্টটি বেশি মাত্রায় থাকলে গুরুতর কোনও সমস্যা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tomatoes Side Effects Kidney stone acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE