Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vitamin Deficiency

আয়নায় মুখ দেখেই কী করে বুঝবেন কোন কোন ভিটামিনের অভাবে ভুগছেন?

সাধারণত খাওয়াদাওয়ার অনিয়মের জন্যই শরীরে ভিটামিনের অভাব দেখা দেয়। চিকিৎসকদের মতে, ভিটামিন, আয়রন ইত্যাদির অভাব থাকলে তার প্রভাব মুখের উপর পড়ে।

ত্বকের জেল্লা কমতে থাকলে আন্দাজ করতে পারেন, শরীরে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিয়েছে।

ত্বকের জেল্লা কমতে থাকলে আন্দাজ করতে পারেন, শরীরে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিয়েছে। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১৯:২৬
Share: Save:

সুস্থ স্বাভাবিক মানুষও ভিটামিনের অভাবে বড় রোগে আক্রান্ত হতে পারেন। শরীরে রোগ প্রতিরোধ করার ক্ষমতা বাড়াতে ভিটামিন ও খনিজ অপরিহার্য। যে কোনও ধরনের ভিটামিন ও খনিজের অভাবেই শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা রোগ।

কিন্তু শরীরে এদের ঘাটতি হয়েছে কি না, বোঝা মুশকিল! চিকিৎসকদের মতে, ভিটামিন, আয়রন ইত্যাদির অভাব থাকলে তার প্রভাব মুখের উপর পড়ে। প্রাথমিক ভাবে কিছু লক্ষণ দেখে নিজেও অনেকটা আন্দাজ করা যায়। সাধারণত খাওয়াদাওয়ার অনিয়মের জন্যই শরীরে ভিটামিনের অভাব দেখা দেয়।

ত্বকের জেল্লা কমতে থাকলে আন্দাজ করতে পারেন, শরীরে ভিটামিন বি১২-এর অভাব দেখা দিয়েছে। এই ভিটামিনের অভাবে ত্বক খারাপ হতে থাকে। এ ছাড়া শরীরে সারা দিন ক্লান্তি বোধ থাকবে। জিভে খাবারের কোনও স্বাদও পাবেন না। ভিটামিন বি১২-এর পরিমাণ ঠিক রাখতে স্যামন মাছ, রেড মিট (কোলেস্টেরল বাড়ায়, তাই পরিমাণ বুঝে), দই ও চিজ খান।

ঘুম থেকে ওঠার পরে চোখের তলায় ফোলা ভাব লক্ষ করেন? তা হলেও সতর্ক হোন। নানা কারণে এমনটা হলেও অনেক সময়ই শরীরে আয়োডিনের পরিমাণ কমলে এমন উপসর্গ দেখা যায়। যার ফলে সারা দিন ক্লান্তি ভাব থাকে। ত্বক শুষ্ক হতে থাকে এবং ওজন বাড়তে থাকে। শরীরে আয়োডিনের পরিমাণ ঠিক রাখতে তাই বেদানা, দই, আলু, স্ট্রবেরি খেতে পারেন।

দেহে ভিটামিন বি৭ বা বায়োটিনের পরিমাণ কমলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়।

দেহে ভিটামিন বি৭ বা বায়োটিনের পরিমাণ কমলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। ছবি: শাটারস্টক।

ঠোঁট ফাটা বা শুকিয়ে যাওয়াও ভিটামিনের অভাবের অন্যতম লক্ষণ। এ ছাড়া রক্তাল্পতার কারণেও ঠোঁট শুকিয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এই সমস্যার জন্য রেড মিট, সি-ফুড, বিন ও সব্জি খান বেশি করে।

মাড়ি থেকে রক্ত বেরোলেও সাবধান হোন। মুখের ভিতরে বিভিন্ন সমস্যার জন্য দায়ী ভিটামিন সি-র অভাব। এই ধরনের সমস্যার জন্য লেবু ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান।

রুক্ষ চুল বুঝিয়ে দেয় শরীরে ভিটামিনের অভাব রয়েছে। দেহে ভিটামিন বি৭ বা বায়োটিনের পরিমাণ কমলে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। এর ফলে নখও ক্ষয় হতে থাকে। যথেষ্ট পরিমাণে ডিম, বাদাম ইত্যাদি খেলে শরীরে ভিটামিন বি৭-এর পরিমাণ ঠিক হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin Deficiency Health Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE