Advertisement
০৭ মে ২০২৪
Weight Loss Tips

দ্রুত চার-পাঁচ কেজি ওজন কমাতে চান? রাতে ৫ ভুল এড়িয়ে চললেই হবে মুশকিল আসান

কেবল খাওয়াদাওয়ার কারণেই নয়, রাতের কিছু অভ্যাসের কারণেও কিন্তু মধ্যপ্রদেশ বেড়ে যেতে পারে। জেনে নিন রাতের কোন অভ্যাসগুলি মেদ ঝরাতে হলে এড়িয়ে চলা উচিত।

Five-step bed time ritual to shed extra kilos faster.

রাতের ৫ ভুলে অজান্তেই বেড়ে যায় ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১২:৪১
Share: Save:

শীতকাল মানেই তো পিকনিক, বিয়েবাড়ি, পার্টি লেগেই আছে। সঙ্গে রয়েছে খাওয়াদাওয়াও। পৌষপার্বনে পিঠে-পুলি, পায়েস, হালুয়া— ভূরিভোজ হয়েছে জমিয়ে। খাওয়াদাওয়ার অনিয়মে অজান্তেই বেড়ে গিয়েছে চার-পাঁচ কেজি ওজন? তবে কেবল খাওয়াদাওয়ার কারণেই নয়, রাতের কিছু অভ্যাসের কারণেও কিন্তু মধ্যপ্রদেশ বেড়ে যেতে পারে। জেনে নিন রাতের কোন অভ্যাসগুলি মেদ ঝরাতে হলে এড়িয়ে চলা উচিত।

১) খাওয়ার সময়: কোন সময়ে খাচ্ছেন, ওজন ঝরাতে হলে সে বিষয়ে নজর রাখতে হবে। রাতে অনেক দেরিতে খেলে সবার আগে সেই অভ্যাসে বদল আনুন। চেষ্টা করুন রাতের খাওয়া ৮টার মধ্যেই সেরে ফেলার। আর তা সম্ভব না হলে খাওয়াদাওয়ার অন্তত ঘণ্টা দুয়েক পরে ঘুমোতে যান। এই সময়ে হাঁটাহাঁটি, বাড়ির অন্যান্য কাজকর্ম করতে পারেন।

২) হালকা খাবার: রাতে কী খাচ্ছেন, সেটাও নজরে রাখা জরুরি। রাতে খেতে বসে জমিয়ে ভূরিভোজ করা চলবে না। রাতের খাবার যত হালকা খাবেন, ততই ভাল। খাবারের ধরন হতে হবে উল্টো পিরামিডের মতো। অর্থাৎ, প্রাতরাশ হবে ভারী, রাতের খাবার হবে হালকা।

৩) মিষ্টিতে লাগাম: রাতে খাওয়াদাওয়ার পর মিষ্টি খান? এই অভ্যাস বন্ধ করে ভেষজ চা খাওয়া শুরু করুন। ভেষজ চা বিপাকহার বৃদ্ধি করে, হজমেও সাহায্য করে। তাই নিয়ম করে রাতে ভেষজ খাওয়া শুরু করতে পারেন।

Five-step bed time ritual to shed extra kilos faster.

একান্তই যদি রাত জাগতে হয়, তা হলে মাখানা, ড্রাইফ্রুটসের উপর ভরসা রাখুন। ছবি: সংগৃহীত।

) ভাজাভুজিতে লাগাম: রাতে বেশি ক্ষণ জেগে থাকলে মাঝরাতে খিদের পেটে চিপ্‌স, নরম পানীয়, মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা বাড়ে। এই অভ্যাস ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ হতেই পারে। তাই একান্তই যদি রাত জাগতে হয়, তা হলে মাখানা, ড্রাইফ্রুটসের উপর ভরসা রাখুন।

৫) পর্যাপ্ত ঘুম জরুরি: রাতে ঘুমের অভাবে মানসিক চাপ বেড়ে যায়, সেই কারণেও ওজন বাড়ে। তাই ঘুমের সঙ্গে কোনও রকম আপস করা চলবে না। রাত জেগে ওয়েব সিরিজ় বা সিনেমা দেখার অভ্যাস থাকলে সেই অভ্যাসে রাশ টানতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE