Advertisement
০৪ মে ২০২৪
Late Period

৫ খাবার: অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে রেহাই পেতে খেতে পারেন

অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা দূর করতে নিয়ম করে শরীরচর্চা ও যোগাসন করতে হবে। এ ছাড়া, কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়মিত খেলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

Five superfoods that can help with irregular periods problem.

৫ খাবারেই জব্দ হবে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১০:৪৯
Share: Save:

ঋতুস্রাব অনিয়মিত হলে মেয়েদের নানা রকম শারীরিক সমস্যা দেখা হয়। তলপেটে প্রচণ্ড যন্ত্রণা বা পেটের পেশিতে টান, বমির প্রবণতাও দেখা যায় কারও কারও। অনিয়মিত ঋতুস্রাবের অনেক কারণ থাকতে পারে। হঠাৎ ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম, জরায়ুতে সমস্যা কিংবা আরও জটিল কোনও শারীরিক সমস্যা। তাই অনিয়মিত ঋতুস্রাব হলে তার সঠিক কারণ জানার জন্য চিকিৎসকের কাছে যাওয়া অত্যন্ত প্রয়োজন। চিকিৎসার পাশাপাশি এই সমস্যা দূর করতে নিয়ম করে শরীরচর্চা ও যোগাসনও করতে হবে বইকি। এ ছাড়া, কয়েকটি খাবার আছে, যেগুলি নিয়মিত ডায়েটে রাখলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

আদা: আদায় থাকা ‘জিঞ্জেরল’ নামক উপাদান প্রদাহের সমস্যা দূর করে। নিয়ম করে আদা চা খেলে ঋতুস্রাবকালীন সময়ের অনেক সমস্যা দূর হয়।

কাঁচা পেপে: পেঁপে জরায়ুর পেশি সঙ্কুচিত করতে সাহায্য করে। ফলে জরায়ু থেকে রক্ত ​​ও টিস্যু সহজেই বেরিয়ে আসতে পারে। এই সব্জি শরীরে ইস্ট্রোজেনের হরমোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। এই হরমোনের ক্ষরণ কিছুটা হলেও তবেই ঋতুস্রাব নিয়মিত হবে।

জোয়ান: যাঁরা অনিয়মতি ঋতুস্রাবের সমস্যায় ভুগছেন, তাঁদের জন্য জোয়ান জল বেশ উপকারী। জোয়ান ফোটানো জল খেলে জরায়ু বেশি শিথিল হয়, ফলে ঋতুস্রাব নিয়মিত হয়।

Five superfoods that can help with irregular periods problem.

আনারস ঋতুস্রাব নিয়মিত করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

আনারস: এই ফলে থাকা ব্রোমেলেইন উৎসেচক ঋতুস্রাব নিয়মিত করতে সাহায্য করে। শরীরে রক্ত সঞ্চালনের হার বৃদ্ধিতেও সাহায্য করে।

গুড়: গুড়ে পটাশিয়াম এবং সোডিয়ামের মাত্রা বেশি। নিয়মিত গুড় খেলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। সেই সঙ্গে শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে গুড়। তাই ঋতুস্রাবকালীন যন্ত্রণা থেকে মুক্তি পেতে গুড় উপকারী।

প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও ক্রনিক অসুখ থাকলে সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Periods Late Period Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE