Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Period pain

ঋতুস্রাবের সময় যন্ত্রণায় ভোগেন? কোন ৫ কাজ করলে ব্যথা আরও বাড়বে

ঋতুস্রাবের সময়ে শরীরের পাশাপাশি ক্লান্ত-বিধ্বস্ত হয়ে পড়ে মনও। ঘন ঘন মেজাজ হারাতে থাকেন মহিলারা! কিন্তু ভেবে দেখেছেন কি, আপনার করা বেশ কিছু কাজ এই অস্বস্তিকে আরও বাড়িয়ে তুলছে না তো?

period pain

ঋতুস্রাব চলাকালীন কোন কাজ ভুলেও নয়? ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৭:১৫
Share: Save:

ঋতুস্রাবের দিনগুলিতে শারীরিক অস্বস্তি যেন পিছু ছাড়তেই চায় না! কখনও অত্যধিক রক্তপাত, কখনও পেটের ব্যথায় নাজেহাল। সেই সময়ে পেটে গরম সেঁক দিয়ে আরাম পাওয়া ছাড়া উপায় নেই। শরীরের পাশাপাশি ক্লান্ত-বিধ্বস্ত হয়ে পড়ে মনও। ঘন ঘন মেজাজ হারাতে থাকে। সব মিলিয়ে বেশ অস্বস্তিকর পরিস্থিতি! কিন্তু ভেবে দেখেছেন কি আপনার করা বেশ কিছু কাজ এই অস্বস্তিকে আরও বাড়িয়ে তুলছে না তো?

ঋতুস্রাবের সময়ে কোন কোন কাজ করলে সমস্যা আরও বেড়ে যায়?

১) অফিসে কাজের মাঝেই হোক কিংবা বাড়িতে ওয়েব সিরিজ় দেখার সময়ে, মুখ চালাতে চিপ্‌স, নোনতা খাবার খেতে অনেকেই ভালবাসেন। ঋতুস্রাবের সময়ে এই ধরনের খাবার না খাওয়াই ভাল। এমনিতেই ঋতুস্রাবের সময় শরীর বেশ ভারী ভারী লাগে। তার উপর এই সব খেলে শরীরে জল জমতে পারে। ঋতুস্রাবের সময় খুব বেশি দই, দুধ বা দুগ্ধজাত খাবার না খাওয়াই ভাল। এর ফলে গ্যাস-অম্বলের সমস্যা বাড়ে। এমনকি, কোষ্ঠকাঠিন্যও দেখা দিতে পারে।

২) এমনি সময় যত খুশি রাত জাগুন, কিন্তু ঋতুস্রাবের দিনগুলিতে বেশি ক্ষণ রাত না জাগাই ভাল। একটু তাড়াতাড়ি শুয়ে পড়ুন। এতে শরীরের ধকল আর ঋতুস্রাবজনিত অস্বস্তি দুটোই কমবে।

pain

ঋতুস্রাবের দিনগুলিতে ভুলেও দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকবেন না। ছবি: শাটারস্টক

৩) ঋতুস্রাব হয়েছে বলে শরীরচর্চা বন্ধ রেখেছেন? এতে কিন্তু আরও শরীর খারাপ হতে পারে। বরং এই সময়ে হালকা শরীরচর্চা করলে দূরে থাকবে পেটব্যথা।

৪) ঋতুস্রাবের দিনগুলিতে ভুলেও দীর্ঘ ক্ষণ খালি পেটে থাকবেন না। যে হেতু এই সময় শরীর থেকে বেশ খানিকটা রক্ত বেরিয়ে যায়, তাই পুষ্টিকর খাবার খাওয়া উচিত। তাই কম খাওয়া বা না-খাওয়ার ভুল একেবারেই করবেন না।

৫) পার্লারে গিয়ে খানিকটা সময় কাটাবেন ভাবছেন? তাতে অসুবিধে নেই। কিন্তু ভুলেও ওয়্যাক্স করাবেন না। এই সময়ে আমাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল থাকে। তাই ওয়্যাক্স করালে অনেক বেশি ব্যথা পেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Period pain period
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE