Advertisement
২২ মে ২০২৪
Diet Tips

ওজন ঝরাতে লো-কার্ব ডায়েট করছেন? সঠিক কায়দা না জানলে পড়তে পারেন বিপাকে

ডায়েট করতে হবে নিয়ম মেনে। নেটের ভরসায় লো-কার্ব ডায়েট করলে পুষ্টির অভাব হতে পারে শরীরে। লো কার্ব ডায়েট শুরু করার আগে এই ডায়েটের বিষয় কিছু জরুরি তথ্য জেনে নিন।

কার্ব কমানোর আগে ভেবে নিন।

কার্ব কমানোর আগে ভেবে নিন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১১:২৮
Share: Save:

চটজলদি ওজন ঝরাতে এখন অনেকেই বেছে নিচ্ছেন লো-কার্ব ডায়েট প্ল্যান। কেউ পুষ্টিবিদের পরামর্শ মেনে সেই ডায়েট করছেন কেউ আবার কেবলমাত্র ইন্টারনেটের ভরসায়। ডায়েটে ভাত-রুটির মতো কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে দিলে শরীরে কার্বোহাইড্রেটের ঘাটতি হয়, ফলে শরীর মেদ গলিয়ে শক্তির জোগান দিতে শুরু করে। আর তাতেই ঝরতে শুরু করে ওজন। তবে ডায়েট করতে হবে নিয়ম মেনে। নেটের ভরসায় ডায়েট করলে শরীরে পুষ্টির অভাব হতে পারে। লো-কার্ব ডায়েট শুরু করার আগে এই ডায়েটের বিষয় কিছু জরুরি তথ্য জেনে নিন।

১) দীর্ঘ দিন ধরে লো-কার্ব ডায়েটে মেনে চলা মোটেই ভাল নয়। আপনার শরীরের গঠন, বয়স, কতটা কায়িক পরিশ্রম করেন এই সবের উপর নির্ভর করে আপনার ক’দিন এই ডায়েট করা উচিত, তা স্থির করেন পুষ্টিবিদেরা।

২) টানা অনেক দিন লো-কার্ব ডায়েট মেনে চললে এ রকম ডায়েটের সময় পর্যাপ্ত জল না খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।

৩) এই ডায়েট শুরু করার প্রথম দিকে শরীরে শক্তির ঘাটতি দেখা যায়। সারা দিন দুর্বল ভাব, মাথাব্যথা, মাথা ঘোরার মতো সমস্যার সম্মুখীন হতে হয়। লো-কার্ব ডায়েটের সঙ্গে যদি শরীরচর্চা করেন সে ক্ষেত্রে প্রথম দিকে হালকা ব্যায়াম কিংবা যোগাসন করুন।

৪) শরীর চাঙ্গা রাখতে ফল জরুরি। রোজকার ডায়েটে যদি অনেকটা পরিমাণে ফল থাকে, তার থেকেই কিছুটা কার্ব শরীর পেয়ে যাবে। সে ক্ষেত্রে অন্য কার্বোহাইড্রেটের পরিমাণ কমাতে পারেন। বাজার থেকে কোনও কিছু প্যাকেটবন্দি খাবার কেনার আগে অবশ্যই উপকরণ দেখে কিনুন।

৫) ডায়েট চলাকালীন প্রয়োজনীয় সাপ্লিমেন্ট‌ নেওয়া দরকার, যা ভিটামিন ও ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করবে। সে ক্ষেত্রেও ডায়েটিশিয়ানের সঙ্গে কথা বলে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Low Carb Diet Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE