Advertisement
০৬ মে ২০২৪
Weight Loss Tips

হজম ভাল না হলেই বাড়তে পারে ওজন! মেদ ঝরাতে নজর দিতে হবে শরীরের বিপাকহারের উপর

খাওয়াদাওয়ার অভ্যাসের উপর নির্ভর করছে দেহের বিপাক প্রক্রিয়া কী রকম হবে বা সোজা কথায় হজম ঠিক হবে কি না। দেহের বিপাকহার বাড়াতে প্রাত্যহিক জীবনে কী কী নিয়ম মেনে চলবেন?

বিপাকহার বাড়লেই ওজন থাকবে নিয়ন্ত্রণে।

বিপাকহার বাড়লেই ওজন থাকবে নিয়ন্ত্রণে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:৫০
Share: Save:

শরীর চাঙ্গা রাখতে হলে হজম ভাল হওয়া দরকার। শরীরে অতিরিক্ত মেদ জমার অন্যতম কারণ হল সঠিক ভাবে হজম না হওয়া। মেটাবলিজম বা বিপাক এক ধরনের প্রক্রিয়া, যার মাধ্যমে শরীর খাবার থেকে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। তাই খাওয়াদাওয়ার অভ্যাসের উপর নির্ভর করছে দেহের বিপাক প্রক্রিয়া কী রকম হবে বা সোজা কথায় হজম ঠিক হবে কি না। দেহের বিপাকহার বাড়াতে প্রাত্যহিক জীবনে কী কী নিয়ম মেনে চলবেন?

১) রোজের খাবারে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন রাখুন। কারণ, প্রোটিন খেলে হজমের সময়ে শরীর অনেক বেশি ক্যালোরি ঝরাতে সক্ষম হয়।

২) সারা দিন বেশি করে জল খান। এতে শরীরের বিপাকীয় হার বাড়বে। তবে খেতে বসে জল না খেয়ে, খাওয়ার প্রায় ৩০ মিনিট আগে বা পরে জল খাওয়া উচিত, তা হলে বিপাকক্রিয়া ভাল হয়।

৩) চুপ করে অনেক ক্ষণ বসে থাকলে ক্যালোরি ঝরার প্রবণতা কমে যায়। অনেককেই অফিসে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করতে হয়। সে ক্ষেত্রে মাঝেমাঝে উঠে দাঁড়িয়ে হাঁটাহাঁটি করার অভ্যাস করুন। খাওয়াদাওয়া সেরেই এক জায়গায় বসবেন না কিংবা ঘুমোবেন না। হাঁটাহাঁটি করুন তার পরেই ঘুমোতে যান।

৪) বিপাক ক্রিয়ার বিঘ্ন ঘটে পর্যাপ্ত ঘুমের অভাবেও। এর সঙ্গে স্থূলতা ও ডায়াবিটিসের সমস্যাও দেখা দিতে পারে।

৫) খুব বেশি ক্ষণ খালি পেটে থাকবেন না। এতে বিপাক ক্রিয়া ব্যাহত হয়। অনেকেই সকালে জলখাবার খান না, এই অভ্যাসের কারণে কিন্তু বিপাকহার কমে যায়। খালি পেটে থাকলেই যে রোগা হওয়া যায়, এই ধারণা ভুল। এতে বিপাকহার কমে উল্টে ওজন বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE