Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Exercise

৫ যোগাসন: অল্প দিনে পেটের মেদ ঝরাতে কার্যকরী

বিশেষজ্ঞরা বলছেন, পেটের মেদ কমানোর জন্য সেই যোগাসন করতে হবে নিয়মিত। কম সময়ে শুধুমাত্র কয়েকটি যোগাসনের সাহায্যেই কিন্তু অসাধ্যসাধন করে ফেলা যায়।

Image of belly fat

কম সময়ে শুধুমাত্র কয়েকটি যোগাসনের সাহায্যেই কিন্তু অসাধ্যসাধন করে ফেলা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১১:১৪
Share: Save:

দেহের অন্যান্য অংশের চেয়ে পেটের মেদ ঝরানো বেশি কঠিন কাজ। জিম করে সারা শরীরের মেদ ঝরিয়ে ফেললেও পেটের মেদ কমাতে নাজেহাল হয়ে যেতে হয়। নিয়মিত শরীরচর্চার পাশাপাশি পেটের মেদ কমানোর জন্য ঠিক মতো ডায়েটেরও প্রয়োজন আছে। কিন্তু পুরো ব্যাপারটাই বেশ সময়সাপেক্ষ। বিশেষজ্ঞরা বলছেন, পেটের মেদ কমানোর জন্য বিশেষ কিছু যোগাসন করতে হবে নিয়মিত। কম সময়ে শুধুমাত্র কয়েকটি যোগাসনের সাহায্যেই কিন্তু অসাধ্যসাধন করে ফেলা যায়।

Image of Noukasan

নিয়মিত শরীরচর্চার পাশাপাশি পেটের মেদ কমানোর জন্য ঠিক মতো ডায়েটেরও প্রয়োজন আছে। ছবি- সংগৃহীত

কোন যোগাসন কী ভাবে অভ্যাস করলে ঝরবে পেটের মেদ?

১) নৌকাসন

মাটিতে পাতা ম্যাটের উপর টান টান হয়ে শুয়ে পড়ুন। এ বার মাথা থেকে কোমর পর্যন্ত ধীরে ধীরে মাটি থেকে তুলুন। দুই হাত সামনের দিকে বাড়িয়ে রাখুন। এর পর নিতম্বের উপর ভর দিয়ে দুই পা-ও সামনের দিকে তুলে ধরুন। এই অবস্থায় দেহের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন। প্রথম দিকে এই অবস্থায় থাকতে সমস্যা হতে পারে। কিন্তু নিয়মিত অভ্যাস করলে ব্যালান্স চলে আসবে। তখন ৫-৬ বারও অভ্যাস করতে পারেন এই ব্যায়াম।

Image of Bhujangasan

ছবি- সংগৃহীত

২) ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

Image of dhanurasan

ছবি- সংগৃহীত

৩) ধনুরাসন

পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটো পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর আগের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

Image of Kumbhakasan

ছবি- সংগৃহীত

৪) কুম্ভকাসন

ইংরেজিতে একে বলা হয় ‘প্ল্যাঙ্ক পোজ়’। এই ব্যায়ামটি করার জন্য প্রথমে ম্যাটে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর কনুইয়ে এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে সমান্তরাল ভাবে গোটা দেহ মাটি থেকে তুলে ধরুন। এই অবস্থায় ২০ থেকে ৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। ধীরে ধীরে সময় বাড়াতে পারেন।

Image of Ustrasan

ছবি- সংগৃহীত

৫) উষ্ট্রাসন

হাঁটু গেড়ে বসুন। পিছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন। এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভিতর দিকে রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন। বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Belly Fat Plank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE