Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Fruit

Health Care Tips: ফল খেলেই অম্বল হয়ে যাচ্ছে? খাওয়ার আগে কোন নিয়মগুলি মেনে চললে এমনটি হবে না

শরীরের সার্বিক সুস্থতার জন্য ফলের ভূমিকা অপরিহার্য। সুস্থ থাকতে এবং শরীর মেদহীন রাখতে পুষ্টিবিদরা বারেবারেই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

শরীরের সার্বিক সুস্থতার জন্য ফলের ভূমিকা অপরিহার্য।

শরীরের সার্বিক সুস্থতার জন্য ফলের ভূমিকা অপরিহার্য। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১৩
Share: Save:

শরীরের সার্বিক সুস্থতার জন্য ফলের ভূমিকা অপরিহার্য। সুস্থ থাকতে এবং শরীর মেদহীন রাখতে পুষ্টিবিদরা বারেবারেই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তবে অনেকেই আছেন, যাঁদের ফল খাওয়া মাত্রই অম্বলের সমস্যা দেখা দেয়। মুখের ভিতর টক টক লাগে। কিন্তু ফল খেলে কেন দেখা দেয় অম্বলের সমস্যা। এর পিছনে রয়েছে একটি বৈজ্ঞানিক কারণ। তবে ফল খাওয়ার ব্যাপারে কিছু বিধি মেনে চললে এই সমস্যা দূর হবে।

ফল খাওয়ার আগে কোন জিনিসগুলি মাথায় রাখবেন?

তরমুজ-জাতীয় ফল

তরমুজ-জাতীয় ফলের সঙ্গে আর অন্য কোনও ফল খাওয়া উচিত নয়। এই জাতীয় ফলে জলের পরিমাণ বেশি থাকার জন্য তাড়াতাড়ি হজম হয়ে যায়। যে কারণে অন্য কোনও ফল তরমুজ বা ফুটি জাতীয় ফলের সঙ্গে খেলে তা হজম হতে চায় না।

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী ছবি: সংগৃহীত

অ্যাসিড জাতীয় ফলের সঙ্গে মিষ্টি ফল

স্ট্রবেরি, কমলালেবু, বেদানা, পিচ বা আপেলের মতো অ্যাসিড জাতীয় ফলে সঙ্গে কলা, খেজুর, কিশমিশ জাতীয় মিষ্টি ফল খাওয়া এড়িয়ে চলুন। এই দু'ধরনের ফলে পিএইচ মাত্রা আলাদা হওয়ার কারণে হজমে সমস্যা হয়। অম্বল, বদহজম, মাথা যন্ত্রণার মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

ফল ও সব্জি

ফল ও সব্জি হজম হওয়ার ধরন সম্পূর্ন আলাদা। ফল অনেক তাড়াতাড়ি হজম হয়। বেশির ভাগ ফল পাকস্থলীতে পৌঁছনো মাত্রই হজম হয়ে যায়। ফলের মধ্যে শর্করার মাত্রা বেশি থাকার কারণে তা সব্জির পরিপাকেও বাধা দেয়। ফলে বুকজ্বালার মতো সমস্যা দেখা দেয়। এই জন্য কমলালেবু ও গাজর একই সঙ্গে খাওয়া উচিত নয়।

স্টার্চ ও প্রোটিন জাতীয় ফল

স্টার্চ জাতীয় ফল খুবই কম। যেমন কলা। কিন্তু ভুট্টা, আলু, বাদাম ইত্যাদিতে স্টার্চের পরিমাণ বেশি। প্রোটিন জাতীয় ফল ও সব্জির সঙ্গে স্টার্চ জাতীয় ফল ও সব্জি এক সঙ্গে খাবেন না। প্রোটিন হজম করার জন্য শরীরের অম্ল উপাদান প্রয়োজন আর স্টার্চ হজম করার জন্য ক্ষারক উপাদান প্রয়োজন। তাই এই দুই জাতীয় খাবার এক সঙ্গে খেলে হজমে সমস্যা হয়।

এ ছাড়াও ফল খাওয়ার সময় যে বিধিনিষেধগুলি মেনে চলবেন -

১) এক সঙ্গে ৪-৬টি ফল খেয়ে নেবেন না।

২) আগের দিন যদি খুব বেশি প্রোটিন খেয়ে ফেলেন, তা হলে পরদিন সকালে পেঁপে খান। এর মধ্যে থাকা প্যাপেইন প্রোটিন হজমে সাহায্য করে।

৩) যদি বেশি নুন খেয়ে ফেলেন, জলযুক্ত ফল খান। যা নুন শরীর থেকে বার করে দিতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruit Health acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE