Advertisement
০৩ মে ২০২৪
Morning Anxiety

ঘুম থেকে চোখ খোলা মাত্রই হতাশা, উদ্বেগ ঘিরে ধরছে? বশে রাখতে পারেন ৩ উপায়ে

সাধারণ মানুষ থেকে নিজেদের পেশা সফল, বলিউড-হলিউডের বিখ্যাত অনেক তারকাই মর্নিং অ্যাংজ়াইটির শিকার।

Image of Anxiety.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ২০:৩৫
Share: Save:

কাজ থেকে ফিরে অনেক রাতে ঘুমোতে গিয়েছেন। কিন্তু মনের মধ্যে কোনও কারণে চাপা উদ্বেগ রয়ে গিয়েছে। সকালে ঘুম থেকে ওঠার পর সেই উদ্বেগ, হতাশাই ঘিরে ধরছে আবার। এমন সমস্যা অনেকের মধ্যেই দেখা যায়। কাজে যেতে দেরি হয়ে যাচ্ছে দেখেও বিছানা ছেড়ে উঠতে পারেন না অনেকে। মনোবিদেরা বলছেন, এ সবই ‘মর্নিং অ্যাংজ়াইটি’র লক্ষণ হতে পারে। সাধারণ মানুষ থেকে নিজেদের পেশা সফল, বলিউড-হলিউডের বিখ্যাত বহু তারকাই মর্নিং অ্যাংজ়াইটির শিকার। ঠিক কোথা থেকে এই সমস্যা শুরু হয় তা নির্দিষ্ট করে বলা না গেলেও এই ধরনের সমস্যা বশে রাখতে কী কী করা যায়, তার সম্ভাব্য ধারণা দিয়েছেন চিকিৎসকেরাই।

১) শরীরচর্চা করা

সকালবেলা ঘুম থেকে উঠেই যদি কোনও কারণে মনের মধ্যে উদ্বেগ দেখা দেয়, তা হলে জোর করে শরীরচর্চায় মন দেওয়ার চেষ্টা করতে হবে। নিয়মিত শরীরচর্চা করলে হ্যাপি হরমোন অর্থাৎ ‘এনডরফিন’-এর ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে মন-মেজাজ ফুরফুরে থাকে। পাশাপাশি মস্তিষ্কের কাজকর্ম নিয়ন্ত্রণ করে যে সমস্ত রাসায়নিক, তাদের মধ্যে ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

২) কফি খাওয়ার অভ্যাসে লাগাম দেওয়া

কফির কাপে চুমুক না দিলে সকালে ঘুম ভাঙে না। কাজে গতি আসে না। মনোবিদেরা বলছেন, উদ্বেগজনিত সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে ক্যাফিন। তাই সকালের কফির বদলে ভেষজ চায়ে চুমুক দিতে পারেন।

৩) কাজের তালিকা তৈরি করা

ঘরে-বাইরে সারা দিন ধরে নানা রকম কাজ করতে হয়। কোন কাজ কখন করবেন, ঠিক সময়ে তা শেষ হবে কি না কিংবা এত কাজের মধ্যে কোনওটি যদি করতে ভুলে যান— এই সব নিয়ে অনেকের মধ্যেই উদ্বেগ দেখা দেয়। তাই মনোবিদেরা বলেন, উদ্বেগ সৃষ্টি করতে পারে এমন কাজ এড়িয়ে চলতে। ভুলে যাওয়ার সমস্যা এড়াতে ডায়েরিতে লিখে রাখলেও উদ্বেগ নিয়ন্ত্রণে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anxiety Morning Anxiety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE