Advertisement
০৪ মে ২০২৪
FSSAI

খবরের কাগজের ঠোঙায় খাবার পরিবেশন বন্ধের নির্দেশ কেন দিল কেন্দ্র? ক্যানসার ছাড়া আর কী হয়?

খাদ্য সামগ্রী প্যাকিং এবং পরিবেশনের জন্য খবরের কাগজ আর ব্যবহার করা যাবে না। এমনই নির্দেশ কেন্দ্রের। ঠোঙায় মোড়া খাবার খেলে শরীরের কেন ক্ষতি হয়? কোন রাসায়নিক ডাকছে বিপদ?

Food safety authority urges vendors to stop using newspapers, know why it is so harmful.

কী এমন আছে খরবের কাগজে, যা শরীরে গেলে মারাত্মক ক্ষতি হয়ে যাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১৬:১৮
Share: Save:

খবরের কাগজ এক বার পড়া হয়ে গেলে তার ব্যবহার কিন্তু বহুমুখী। রাস্তার ধারে ভাজাভুজির দোকানগুলিতে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় সেই সব পুরনো খবরের কাগজ। ঝালমুড়ি হোক, শিঙাড়া-কচুরি হোক কিংবা রোল— খবরের কাগজে মুড়ে খাবার দেওয়ার চল কিন্তু বেশ পুরনো। তবে সম্প্রতি ‘ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া’ (এফএসএসএআই)-র তরফে নির্দেশ এসেছে, খাদ্য সামগ্রী প্যাকিং, সংরক্ষণ এবং পরিবেশনের জন্য খবরের কাগজের ব্যবহার একেবারে বন্ধ করে দিতে হবে। তবে কেন হঠাৎ এই সিদ্ধান্ত? কী এমন আছে খবরের কাগজে, যা শরীরে গেলে মারাত্মক ক্ষতি হয়ে যাবে?

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে , খবরের কাগজ ছাপতে ব্যবহার করা কালিতেই লুকিয়ে বিপদ। এতে থাকে ন্যাফথাইলামাইন, অ্যারোম্যাটিক হাইড্রোজেন আর কার্বন যৌগের মতো বায়ো-অ্যাকটিভ পদার্থ। যা খবরের কাগজে মুড়ে রাখা বা ঠোঙায় রাখা খাবারে সহজেই সংক্রমিত হয় ও শরীরের উপর বিষাক্ত প্রভাব ফেলে। এ দেশে চপ, শিঙাড়া, কচুরির মতো ভাজাভুজি কাগজের ঠোঙায় পুরেই সাধারণত বিক্রি করা হয়। গবেষণা বলছে, সেই ভাজাভুজি থেকে যে তেল বেরোয়, তা কালির সঙ্গে মিশে গিয়ে মারাত্মক বিষক্রিয়ার কারণ হতে পারে।

Food safety authority urges vendors to stop using newspapers, know why it is so harmful.

খবরের কাগজে মোড়া খাবার খেয়ে কী বিপদ ডাকছেন? ছবি: সংগৃহীত।

খবরের কাগজে ব্যবহৃত কালি ফুসফুসের ক্যানসার হওয়ার অন্যতম কারণ বলে দাবি করছেন বিজ্ঞানীরা। এ ক্ষেত্রে কালিতে থাকা কার্বন যৌগ বেঞ্জোপাইরিনকে দায়ী করছেন বিজ্ঞানীরা। এ ছাড়াও খবরের কাগজে ব্যবহৃত কালি মূত্রাশয়ের ক্যানসারের ঝুঁকিও বৃদ্ধি করে। কালিতে থাকা ৪-অ্যামিনোবিফিনাইল, বেনজিডিন এবং ন্যাফথাইলামাইন মূত্রাশয় ক্যানসারের অন্যতম প্রধান কারণ। শুধু ক্যানসার নয়, এই কালি শরীরে একাধিক রোগের বাধার কারণ হতে পারে। খবরের কাগজে ব্যবহৃত রং, পিগমেন্ট, প্রিজারভেটিভ, রাসায়নিক, প্যাথজেনিক মাইক্রো অরগ্যানিজ়ম পেটে গেলে হজমক্রিয়া ব্যাহত হতে পারে। এর পাশাপাশি হার্টের অসুখ, কিডনির অসুখ, লিভার-ফুসফুসের কর্মক্ষমতা কমে যাওয়া, হাড় দুর্বল হয়ে যাওয়ার মতো একাধিক সমস্যার কারণ কিন্তু সেই খবরের কাগজে ব্যবহৃত কালি। কালিতে থাকা ন্যাফথাইলামাইন যৌগ শরীরে প্রবেশ করলে যৌনজীবনের উপরেও তার প্রভাব পড়ে, সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যায়।

রাস্তার ধারের খাবার খেলেও অনেকেই দোকানটি পরিচ্ছন্ন কি না, খাবার পরিষ্কার করে বানানো হচ্ছে কি না— সেই সব নিয়ে খুঁতখুঁত করেন। তবে কোনও রকম চিন্তা ছা়ড়াই খবরের কাগজে মোড়া খাবার দিব্যি খেতে শুরু করেন। শুধু ক্ষতিকর কালি নয়, প্রস্তুতি পর্ব থেকে বাড়ি বাড়িতে গিয়ে কাগজ বিলি করা, বাড়িতে সেগুলি নিয়ে নাড়াচাড়া করা, তার পর বিক্রেতাদের দোকানে খোলা জায়গায় দিনের পর দিন পড়ে থাকার কারণে সেগুলি ব্যাক্টেরিয়ার সংক্রমণও হয়। সেই কাগজে মোড়া খাবার খেলে কিন্তু শরীরে ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকিও বাড়ে। তাই কাগজের ঠোঙায় মোড়া খাবার খাওয়া বন্ধ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE