Advertisement
০৮ মে ২০২৪
Cholesterol Control

কোলেস্টেরল ধরা পড়েছে? কোন খাবারগুলি এড়িয়ে চললে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমবে?

কোলেস্টেরল থাকলে খাওয়াদাওয়ায় একটা রাশ টানতে হয়। না হলে হৃদ্‌রোগের ঝুঁকি থেকে যায়। কোলেস্টেরলের সমস্যায় কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Symbolic Image.

কোলেস্টেরলের সমস্যায় কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪০
Share: Save:

ব্যস্ত জীবনে দৈনন্দিন অনিয়মের কারণে কম বয়সে যে সব ক্রনিক সমস্যা বাসা বাঁধছে শরীরে, কোলেস্টেরলের আধিক্য তার মধ্যে অন্যতম। ভারতে প্রতি বছর উচ্চ কোলেস্টেরলের সমস্যায় আক্রান্ত হন কয়েক লক্ষ মানুষ। কোলেস্টেরল ধরা পড়লে রোজের জীবনে অনেক বদল আসে। খাওয়াদাওয়া থেকে শরীরচর্চা— সময় মতো না করলে সুস্থ থাকা সম্ভব নয়। তবে কোলেস্টেরল বেশি থাকলে বাড়তি নজর দিতে হবে খাওয়াদাওয়ায়। কোলেস্টেরল বেশি থাকলে খাওয়াদাওয়ায় একটা রাশ টানতে হয়। না হলে হৃদ্‌রোগের ঝুঁকি থেকে যায়। কোলেস্টেরলের সমস্যায় কিছু খাবার এড়িয়ে চলা জরুরি। রইল তেমন কয়েকটি খাবারের তালিকা।

Symbolic Image of Egg.

পুষ্টিগুণের পাশাপাশি ডিমে রয়েছে ভরপুর কোলেস্টেরলও।

ডিম

কোলেস্টেরলের মাত্রা বেশি থাক কিংবা কম, এই রোগ এক বার শরীরে বাসা বাঁধলে ডিম খাওয়া বন্ধ করে দিন। ডিম এমনিতে স্বাস্থ্যকর একটি খাবার। ডিমে থাকা অসংখ্য পুষ্টিগুণ যে শরীরের যত্ন নেয়, তাতে কোনও সন্দেহ নেই। পুষ্টিগুণের পাশাপাশি ডিমে রয়েছে ভরপুর কোলেস্টেরলও। একটা ডিমে প্রায় ২০০ মিলিগ্রাম কোলেস্টেরল থাকে। তাই কোলেস্টেরল রোগীরা ডিম এড়িয়ে চলুন।

তেলেভাজা

শরীর সুস্থ রাখতে এমনিতেই তেল-মশলাদার খাবার খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকেরা। কোলেস্টেরল থাকলে সেই বিধিনিষেধ আরও কঠোর ভাবে পালন করা জরুরি। ডুবো তেলে ভাজা যে কোনও খাবার কোলেস্টেরলের রোগীদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। সুস্থ থাকতে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।

মিষ্টি

মিষ্টির স্বাদে মন ভাল থাকলেও শরীর ভাল থাকবে কি? মিষ্টি যে শুধু ডায়াবিটিসের মাত্রা বাড়িয়ে দিতে পারে, তা কিন্তু নয়। উচ্চ কোলেস্টেরলের মাত্রাও এক ধাক্কায় অনেকটা বেড়ে যেতে পারে মিষ্টি খেলে। দীর্ঘ দিন সুস্থ থাকতে মিষ্টি খাওয়ার অভ্যাস বন্ধ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cholesterol Control Cholesterol
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE