Advertisement
১৬ জুন ২০২৪
cancer

World Cancer Day 2022: কোন খাবার বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি

বেশ কিছু খাবার ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে। রোজের খাদ্যাতালিকায় তেমন কোনও খাবার রয়েছে কি?

চিপ্‌স, ফ্রেঞ্চফ্রাই, বার্গার নিয়মিত খেলে এক ধাক্কায় অনেকটা বেড়ে যায় লিভার ক্যানসারের আশঙ্কা। 

চিপ্‌স, ফ্রেঞ্চফ্রাই, বার্গার নিয়মিত খেলে এক ধাক্কায় অনেকটা বেড়ে যায় লিভার ক্যানসারের আশঙ্কা। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১২:৪৪
Share: Save:

অতিমারির এই সময়ে ক্যানসার নিয়ে আলোচনা কম হয়। তার মানে এমন নয় যে ক্যানসারের আশঙ্কা কমেছে। বরং বাড়ছেই। তাই সতর্ক থাকা ছাড়া উপায় নেই।

সব সময়ে যে ক্যানসারের কারণ বোঝা যায়, তেমন নয়। তবু চিকিৎসকরা পরামর্শ দেন, জীবনধারায় কিছু বদল আনতে, যাতে খানিকটা হলেও কমে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি।
বিশ্বের নানা দেশের গবেষকরা দেখেছেন, কয়েকটি ধরনের খাবার ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই সে সব বিষয়ে বারবার সতর্ক করা হয়ে থাকে।

কোন খাবারে বাড়ে ক্যানসারের ঝুঁকি?

ভাজাভুজি: অতিরিক্ত তেলে ভাজাভুজি খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। চিপ্‌স, ফ্রেঞ্চফ্রাই, বার্গার নিয়মিত খেলে এক ধাক্কায় অনেকটা বেড়ে যায় লিভার ক্যানসারের আশঙ্কা।

সরাসরি তন্দুরে সেঁকে নানা ধরনের কবাব থেকে রুটি বানানো হয়ে থাকে। আর সেই  খাবারের পোড়া অংশই বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি। 

সরাসরি তন্দুরে সেঁকে নানা ধরনের কবাব থেকে রুটি বানানো হয়ে থাকে। আর সেই খাবারের পোড়া অংশই বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি। 

পোড়া খাবার: সরাসরি তন্দুরে সেঁকে নানা ধরনের কবাব থেকে রুটি বানানো হয়ে থাকে। তা খেতেও ভাল লাগে। কিন্তু এতে মাংস কিংবা রুটির গা অনেকটা পুড়ে যায়। আর সেই পোড়া অংশই বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি।

মদ: মাত্রা ছাড়া মদ্যপান অনেকটা বাড়িয়ে দেয় ক্যানসারের আশঙ্কা। কোনও কোনও চিকিৎসক বলে থাকেন, ধূমপানের চেয়েও বেশি ক্ষতিকর এই অভ্যাস।

চিনি: আপাত ভাবে মিষ্টি এই জিনিসটিই নানা সমস্যার মূলে। চিকিৎসকরা জানান, চিনি যুক্ত খাবার নিয়মিত খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যেতে পারে কয়েক গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cancer Food Habit Grill Recipes Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE