Advertisement
১৫ জুন ২০২৪
Constipation

সর্বশক্তি লাগিয়েও কষ্ট হচ্ছে মলত্যাগ করতে? কোষ্ঠকাঠিন্য সামলাতে বাদ দেবেন কোন খাবার

কোষ্ঠকাঠিন্যের সমস্যা কেমন থাকবে তা অনেকটাই নির্ভর করে রোজ কী খাচ্ছেন তার উপর। কিছু কিছু খাবার খাদ্যতালিকা থেকে বাদ দিতে পারলে নিয়ন্ত্রণে আসতে পারে এই সমস্যা।

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই মিলবে কী ভাবে?

কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই মিলবে কী ভাবে? প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২২ ২২:১৮
Share: Save:

রোজ সকালে অফিস যাওয়ার আগে নিয়ম করে শৌচাগারে যান কিন্তু কিছুতেই সহজ হয় না প্রকৃতির ডাকে সাড়া দেওয়া। কারণ একটাই— কোষ্ঠকাঠিন্য। যাঁরা এই সমস্যার শিকার, তাঁদের এমনিতেই খাবার খেতে হয় মেপে। বিশেষজ্ঞরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। পাশাপাশি, এমন বেশ কিছু খাবারও রয়েছে, কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগলে যেগুলি এড়িয়ে যাওয়াই সমীচীন।

১। রেড মিট: কোষ্ঠকাঠিন্য থাকলে রেড মিট এড়িয়ে যাওয়া ছাড়া উপায় নেই। স্বাদে ভাল হলেও এই ধরনের মাংসে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। তাই এমনিতেই এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যে ভোগা মানুষদের জন্য ভাল নয়। তা ছাড়া, সাধারণত মাংস রান্না করার সময়ে প্রচুর তেল-মশলা ব্যবহার করা হয়। যা বাড়িয়ে দিতে পারে বদহজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা।

২। দুধ ও দুগ্ধজাত পদার্থ: দুধে ভাতে থাকার শখ থাকলেও অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। বিশেষ করে যাঁরা ‘ল্যাকটোজ ইনটলারেন্ট’, তাঁদের পক্ষে দুধ ও দুগ্ধজাত পদার্থ খাওয়া বেশ অসুবিধাজনক। ফলে এই ধরনের খাবার খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। যা বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাকেও।

দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য।

দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য। প্রতীকী ছবি

৩। ক্যাফিন জাতীয় খাবার: অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশন তৈরি করতে পারে। দেহে জলের পরিমাণ কমে গেলে বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা জানতে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation Red Meat milk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE