Advertisement
২৪ জুলাই ২০২৪
Healthy Eating Tips

কিছু খাবার রান্না করার আগে সেদ্ধ করে নেওয়া জরুরি, না হলে বিপাকে পড়তে হতে পারে

কিছু খাবার আছে যেগুলি খাওয়ার আগে অতি অবশ্যই সেদ্ধ করে নেওয়া জরুরি। তা হলে স্বাদেও মনপসন্দ হবে, আবার পুষ্টি পাবে শরীর। কোন খাবারগুলি খাওয়ার আগে সেদ্ধ করে নেবেন?

কিছু খাবার সেদ্ধ করে নেওয়া জরুরি।

কিছু খাবার সেদ্ধ করে নেওয়া জরুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১৫:০০
Share: Save:

রান্না করার কিছু নিয়ম আছে। সেই নিয়ম না মানলে অনেক সময় স্বাস্থ্যকর খাবার খেয়েও শরীরখারাপ হতে পারে। স্বাস্থ্যকর খাবারের তালিকা দীর্ঘ। কিন্তু কোনগুলি কী ভাবে খেলেই তবেই মিলবে সুফল, তা অনেকেই জানেন না। কিছু খাবার আছে যেগুলি খাওয়ার আগে অতি অবশ্যই সেদ্ধ করে নেওয়া জরুরি। তা হলে স্বাদেও মনপসন্দ হবে, আবার পুষ্টি পাবে শরীর। কোন খাবারগুলি খাওয়ার আগে সেদ্ধ করে নেবেন?

ব্রকোলি

ডায়েট করছেল বলে প্রায়দিনই স্যালাড খাচ্ছেন। সেই স্যালা়ডে অন্যান্য সব্জির সঙ্গে থাকছে ব্রকোলিও। তবে ব্রকোলি কাঁচা খাওয়ার চেয়ে, সেদ্ধ করে খাওয়া বেশি উপকারী। আবার ব্রকোলি দিয়ে মাঝের ঝোল কিংবা অন্য কোনও তরকারি রাঁধলেও আগে সেদ্ধ করে নিন।

বাঁধাকপি

মাছের মাথা দিয়ে হোক কিংবা নিরামিষ, বাঁধাকপি রান্নার আগে এক বার ভাপিয়ে নেওয়া অত্যন্ত জরুরি। বিশেষ করে যাঁদের গ্যাস-অম্বলের সমস্যা রয়েছে, বাঁধাকপি সেদ্ধ না করে খাওয়া একেবারেই ঠিক হবে না। গ্যাসের সমস্যায় জেরবার হতে হবে।

মাশরুম

মাশরুম খাওয়ার আগে অতি অবশ্যই সেদ্ধ করে নেওয়া জরুরি। সেদ্ধ না করে মাশরুম খেতে কঠোর ভাবে নিষেধ করেন চিকিৎসক এবং পুষ্টিবিদেরা। মাশরুমে নানা ধরনের ব্যাক্টেরিয়া থাকে। সেদ্ধ না করে খেলে শারীরিক অনেক সমস্যার ঝুঁকি থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eating habits Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE