Advertisement
০৫ মে ২০২৪
Microwave Oven

৫ খাবার: খাওয়ার আগে কোনও মতেই মাইক্রোওয়েভে গরম করা চলবে না, অভেনে দিলে কী ঘটতে পারে?

চটজলদি খাবার গরম করতে জুড়ি নেই মাইক্রোওয়েভ অভেনের। কিন্তু সব খাবার মাইক্রোওয়েভে গরম করা উচিত নয়। এতে খাদ্যগুণ নষ্ট হওয়ার পাশাপাশি, স্বাস্থ্যেরও ক্ষতি হতে পারে।

মাইক্রোওয়েভ অভেন থেকে দূরে রাখবেন কোন খাবার?

মাইক্রোওয়েভ অভেন থেকে দূরে রাখবেন কোন খাবার? —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৮:২৫
Share: Save:

সকালবেলা টিফিন নিয়ে অফিস যান, দুপুর হতে হতে ঠান্ডা হয়ে যায়। অনেক অফিসেই এখন খাবার গরম করার জন্য থাকে মাইক্রোওয়েভ অভেন। শুধু অফিসই নয়, চটজলদি খাবার গরম করতে অনেকে বাড়িতেও এই অভেন কিনে ফেলেছেন। তবে বিশেষজ্ঞরা বলছেন, সব খাবার মাইক্রোওয়েভ যন্ত্রের ভিতরে ঢুকিয়ে গরম করা উচিত নয়। এতে খাবারের গুণমান যেমন নষ্ট হতে পারে, তেমনই স্বাস্থ্যের ক্ষতি হওয়ারও আশঙ্কা থেকে যায়। কোন কোন খাবার মাইক্রোওয়েভ অভেনে ঢোকানো উচিত নয়?

১। ফ্রিজের মাংস: ফ্রিজ থেকে বার করা মাংস সরাসরি মাইক্রোওয়েভ অভেনে গরম করলে মাংসের ভিতরের অংশ কাঁচা থেকে যেতে পারে। এর ফলে মাংসের ভিতরে ব্যাক্টেরিয়া সংক্রমণের আশঙ্কা বেড়ে যায়। তাই ফ্রিজ থেকে বার করেই মাইক্রোওয়েভ অভেনে ঢোকানো চলবে না মাংস।

২। সব্জি: সব্জি গরম করার জন্য মাইক্রোওয়েভ অভেনের ভিতর ঢোকানো উচিত নয়। বিশেষ করে কাঁচা সব্জি মাইক্রোওয়েভের ভিতরে ঢোকালে সব্জির বিভিন্ন পৌষ্টিক উপাদান নষ্ট হয়ে যেতে পারে।

৩। সেদ্ধ ডিম: সেদ্ধ করে রাখা ডিম খোসা সমেত কোনও মতেই অভেনের ভিতর ঢোকানো যাবে না। এর কারণ অবশ্য কিছুটা আলাদা। খোসা-সহ ডিম অভেনে ঢোকালে ডিমের খোসা ফেটে ছড়িয়ে পড়তে পারে অভেনের ভিতর। যদি সেদ্ধ ডিম গরম করতেই হয়, তবে খোসা ছাড়িয়ে নিতে হবে।

ফ্রিজ থেকে বার করেই মাইক্রোওয়েভ অভেনে ঢোকানো চলবে না মাংস।

ফ্রিজ থেকে বার করেই মাইক্রোওয়েভ অভেনে ঢোকানো চলবে না মাংস। —ফাইল চিত্র

৪। ওয়েফার ও চিপ্‌স: ওয়েফার ও চিপ্‌স মুচমুচে না হলে খেতে ভাল লাগে না। কিন্তু মাইক্রোওয়েভ অভেনের ভিতর ঢোকালে এই ধরনের খাবার উল্টে নেতিয়ে যায়।

৫। জল: জলের ক্ষেত্রে বিপদ একটু আলাদা। জল ঠান্ডা হতে যেমন বেশি সময় নেয়, তেমনই গরম হতেও বেশি সময় নেয়। ফলে যে পাত্রে জল থাকে, উষ্ণতার তারতম্যের ফলে তার উপর চাপ পড়ে। ফলে পাত্রটি ফেটে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Microwave Oven Kitchen Hacks cooking tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE