Advertisement
২২ জুলাই ২০২৪
Constipation

কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে? পুজোর সময় বাড়াবাড়ি হোক তা না চাইলে কোন ৩টি খাবার খাবেন না?

কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার ক্ষেত্রে বাড়ির খাবারের উপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। তবে কয়েকটি খাবার থেকে দূরে থাকা জরুরি। নয়তো হিতে বিপরীত হতে পারে।

Foods to avoid for constipation Relief.

কোষ্ঠকাঠিন্য থাকলে কোন খাবারগুলি খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৮:১৭
Share: Save:

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে খাওয়াদাওয়া করতে হয় মেপে। বাইরের খাবার খাওয়া তো একেবারেই বন্ধ। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে কী ভাবে মিলবে মুক্তি, তা অনেকেই বুঝতে পারেন না। রোজের জীবনে বদল আনার পরেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূরে যেতে চায় না। বরং জাঁকিয়ে বসে। চিকিৎসকদের মতে, কোষ্ঠকাঠিন্য থাকলে একটি নির্দিষ্ট ডায়েট মেনে চলা জরুরি। খাওয়াদাওয়ায় বিপুল পরিবর্তন না আনলে এই সমস্যার হাত থেকে নিষ্কৃতি নেই। তাই খাওয়াদাওয়ার বিষয়টি বাড়তি গুরুত্ব দিয়ে দেখা জরুরি। কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যার ক্ষেত্রে বাড়ির খাবারের উপর ভরসা রাখা ছাড়া উপায় নেই। সেই সঙ্গে ফাইবারে সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। তবে কয়েকটি খাবার থেকে দূরে থাকা জরুরি। নয়তো হিতে বিপরীত হতে পারে।

রেড মিট

রেড মিটে ফাইবারের পরিমাণ অত্যন্ত কম। এই ধরনের মাংস কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য ভাল নয়। উপরন্তু রেড মিট খেলে পেট অনেক বেশি ভরাট লাগে। ফলে অন্যান্য ফাইবার জাতীয় খাবার বেশি খাওয়া যায় না। তা ছাড়া সাধারণত মাংস রান্না করার সময় প্রচুর তেলমশলা ব্যবহৃত হয়। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়িয়ে দিতে পারে ।

দুগ্ধজাত খাবার

অনেকেই দুধ ও দুগ্ধজাত খাবার সহ্য করতে পারেন না। ‘ল্যাকটোজ় ইনটলারেন্ট’ হলে দুধ ও দুগ্ধজাত পদার্থ খেলে দেখা দিতে পারে হজমের সমস্যা। হজমের গোলমাল কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দ্বিগুণ বাড়িয়ে দেয়। তাই কোষ্ঠকাঠিন্য থাকলে ভুলেও দুধের তৈরি খাবার খাবেন না।

Foods to avoid for constipation Relief.

রেড মিট কোষ্ঠকাঠিন্যের রোগীদের জন্য ভাল নয়। ছবি: সংগৃহীত।

ক্যাফিন জাতীয় খাবার

অনেকেই ভাবেন, চা-কফি পান করলে মলত্যাগের বেগ আসবে। কিন্তু এই ধরনের পানীয়ে থাকে ক্যাফিন। এই উপাদানটি শরীরে জলশূন্যতা তৈরি করতে পারে। যা উল্টে বাড়িয়ে দিতে পারে কোষ্ঠকাঠিন্য। তবে সকলের শরীর সমান নয়, কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে তাই কী খাবেন আর কী খাবেন না, তা চিকিৎসকের কাছ থেকে জেনে নেওয়া জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Constipation Healthy Tips Lifestyle Tips Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE