Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Menstruation

Menstrual Cycle Foods: ৫ খাবার: অবশ্যই খেতে হবে ঋতুস্রাব চলাকালীন

ঋতুস্রাব চলাকালীন শারীরিক অস্বস্তি কাটাতে ও ধকল দূর করার মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে কাজে আসতে পারে রোজকার কিছু খাবার।

কী কী খাবেন ঋতুস্রাবের সময়ে

কী কী খাবেন ঋতুস্রাবের সময়ে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১৩:২৬
Share: Save:

ঋতুস্রাবের দিনগুলিতে অতিরিক্ত ধকল পড়ে শরীরের উপর। পেশির টান, পেটে ব্যথার মতো সমস্যায় জর্জরিত হতে হয় অনেক নারীকেই। বিশেষজ্ঞরা বলছেন, ঋতুস্রাব চলাকালীন এই সব অস্বস্তি কাটাতে ও ধকল দূর করার মতো প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে কাজে আসতে পারে রোজকার কিছু খাবার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। টক দই: টক দইতে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম ও প্রোটিন। টক দই খেলে পেশিতে টান লাগার সমস্যা কিছুটা লাঘব হতে পারে। শুধু ঋতুস্রাব চলাকালীনই নয়, ঋতুস্রাবের আগে হওয়া অস্বস্তি কমাতেও সহায়তা করতে পারে টক দই।

২। বাদাম ও বীজ: যে যে বাদাম ও শস্যবীজে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে সেগুলিও কাজে আসতে পারে ঋতুস্রাবের সময়। চাইলে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিতে পারেন হরেক রকমের বাদাম ও শুকনো ফল।

৩। কলা: কলা ভিটামিন বি ৬ ও পটাশিয়ামে ভরপুর। তাই দেহে খনিজ পদার্থের ভারসাম্য বজায় রাখতে ও শরীর চনমনে রাখতে কলা অত্যন্ত উপযোগী। ঋতুস্রাবের সময়ে মন ভাল রাখতেও কাজে আসতে পারে কলা।

ডাবের জল: ঋতুস্রাব চলাকালীন দেহে জলের ভারসাম্য বজায় রাখা খুবই জরুরি। দেহে জলের অভাব দেখা দিলে পেশিতে টান লাগার আশঙ্কা বেড়ে যেতে পারে। তাই দেহে জলের ভারসাম্য বজায় রাখতে পান করতে পারেন ডাবের জল। খেতে পারেন বিভিন্ন ফল ও সব্জির রসও।

৫। ডাল: ডালে প্রচুর পরিমাণে আয়রন ও জিঙ্ক থাকে। ঋতুস্রাবের সময়ে ব্যথা কমাতে দারুন উপযোগী ডাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstruation Food Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE