Advertisement
০৫ মে ২০২৪
Menstrual Cramps

ঋতুস্রাবের যন্ত্রণায় শরীর কাহিল হয়ে পড়ে? কোন খাবারগুলি চাঙ্গা থাকতে সাহায্য করবে?

ব্যথানাশক ওষুধ খাওয়া যে স্বাস্থ্যকর নয়, তা চিকিৎসকরা এর আগেও বহু বার জানিয়েছেন। ঘরোয়া উপায়ে কিন্তু ঋতুস্রাবকালীন যন্ত্রণার মোকাবিলা করা যায়।

Symbolic Image.

ঘরোয়া উপায়ে কিন্তু এই যন্ত্রণার মোকাবিলা করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১২:৪৪
Share: Save:

বছরের বেশ কয়েকটি দিন অস্বস্তিতে কাটে মহিলাদের। ঋতুস্রাবের যন্ত্রণা তো আছেই। সেই সঙ্গে কখনও অত্যধিক রক্তপাত, কখনও আবার পেটে ব্যথায় নাজেহাল। কোনও ভাবেই শান্তি পাওয়া যায় না সেই সময়। শুধু তো শরীর নয়, যন্ত্রণায় বিধ্বস্ত হয়ে পড়ে মনও। এই যন্ত্রণা কমাতে অনেকেই ওষুধ খান। কিন্তু এই ধরনের ব্যথানাশক ওষুধ খাওয়া যে স্বাস্থ্যকর নয়, তা চিকিৎসকরা এর আগেও বহু বার জানিয়েছেন। ঘরোয়া উপায়ে কিন্তু এই যন্ত্রণার মোকাবিলা করা যায়।

ভেজানো কিশমিশ এবং কেশর

ঋতুস্রাবকালীন শারীরিক অসুস্থতা দূর করতে ভেজানো কিশমিশ এবং কেশর দারুণ কার্যকর। শরীরে আয়রনের ঘাটতি মেটানো থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য— সবেতেই এই টোটকা কাজে লাগবে। ঋতুস্রাবের সময় অনেকেই গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন। সে ক্ষেত্রে এটি কাজে লাগতে পারে।

গুড়

‘ইন্টারন্যাশনাল জার্নাল অফ কেমিক্যাল স্টাডিজ’ নামক একটি মেডিক্যাল পত্রিকায় প্রকাশিত তথ্য অনুসারে, গুড় ঋতুস্রাবকালীন সময়ে শারীরিক দুর্বলতা দূর করতে পারে। কারণ গুড়ে রয়েছে পটাশিয়ামের মতো উপাদান। যা তলপেটে ব্যথা, মেজাজ পরিবর্তনের মতো সমস্যার উপশম ঘটায়।

ঘি

শরীরে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের জোগান দিতে ঋতুস্রাবের সময় ঘি খেতে পারেন। এতে শরীর ভিতর থেকে চনমনে থাকবে। এ ছাড়াও ঘিয়ে রয়েছে ভিটামিন এ, ডি, ই, কে-এর মতো উপাদান। যেগুলি শরীর ভাল রাখতে সাহায্য করে।

কলা

শরীরের প্রকৃত যত্ন নেয় যে ফলগুলি, কলা কিন্তু সেই তালিকায় অন্যতম। ঋতুস্রাবের যন্ত্রণা কমাতে সাহায্য করে কলা। এই ফলে রয়েছে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন বি-এর মতো উপাদান। যা ঋতুস্রাবের ব্যথা-বেদনা সারাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

menstrual cramps Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE