Advertisement
১৮ জুন ২০২৪
Immunity Booster

শীতকালীন অসুস্থতার ঝুঁকি এড়াতে চান? কোন খাবারগুলি এখন থেকেই খাওয়া শুরু করবেন?

শীতকালীন রোগবালাই থেকে দূরে থাকতে খাওয়াদাওয়ায় একটু বাড়তি গুরুত্ব দেওয়া প্রয়োজন। সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

Foods to improve immunity During weather Change.

শীতকালে সুস্থ থাকার দাওয়াই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৭:৪১
Share: Save:

শীতকালে সর্দিকাশি, জ্বর লেগেই আছে। শীতকাল পড়তেই নানা সংক্রমণ জাঁকিয়ে বসতে শুরু করে শরীরে। তবে শীতকাল এখনও সেই ভাবে পড়েনি। ঠান্ডার একটা আমেজ পড়লেও শীত বঙ্গে ঢুকতে এখনও কিছুটা দেরি। তবে এখন থেকেই সতর্ক হওয়া জরুরি। শীতকালীন রোগবালাই থেকে দূরে থাকতে খাওয়াদাওয়ায় একটু বাড়তি গুরুত্ব দেওয়া প্রয়োজন। সুস্থ থাকতে কোন খাবারগুলি বেশি করে খাবেন?

সাইট্রাস জাতীয় ফল

কমলালেবু, পাতিলেবু, আঙুর হল সাইট্রাস জাতীয় ফল। এই ধরনের ফলে ভিটামিন সি-র পরিমাণ অনেক বেশি। এই ভিটামিন শরীরকে ভিতর থেকে সুস্থ থাকতে সাহায্য করে। রোগের সঙ্গে লড়াই করতে চাই প্রতিরোধ ক্ষমতা। এই ফলগুলি খেলে ভিতর থেকে সেই শক্তি পাওয়া যাবে।

দই

দই হল প্রোবায়োটিক উপাদন সমৃদ্ধ খাবার। প্রোবায়োটিক শরীরের খেয়াল রাখতে পারে। প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। রোগবালাইয়ের সঙ্গে লড়াই করতে শরীরে বাড়তি শক্তি জোগায় দই। শীতে সুস্থ থাকতে টক দই খান বেশি করে।

আদা

রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি আদা শরীরের খেয়াল রাখতেও সমান উপকারী। বিশেষ করে সর্দি-কাশির ঝুঁকি এড়াতে আদার জুড়ি মেলা ভার। রান্নায় আদা তো ব্যবহার করবেনই, তবে আদা দিয়ে চা বানিয়েও খেতে পারেন। স্বস্তি পাবেন।

Foods to improve immunity During weather Change.

সবুজ শাকসব্জিতে রয়েছে মিনারেলস, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। ছবি: সংগৃহীত।

সবুজ শাকসব্জি

শীতকাল মানেই মরসুমি সব্জিতে বাজার ছেয়ে যাওয়া। সবুজ শাকসব্জিতে রয়েছে মিনারেলস, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান। এগুলি শরীরের প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে। সংক্রমণ জাতীয় রোগের ঝুঁকি কমায় সবুজ শাকসব্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Immunity Immunity Booster Immunity Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE