Advertisement
০৩ মে ২০২৪
Foods to Avoid with Tea

চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ থাকতেই হবে, কিন্তু শরীরের জন্য সেগুলি কি আদৌ ভাল?

এমন কিছু খাবার রয়েছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। হজমের সমস্যা, অম্বলের মতো পেটের নানা সমস্যা দেখা দিতেই পারে।

Image of Tea with snacks.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ১২:০৪
Share: Save:

সকালে ঘুমের আমেজ কাটাতে এক কাপ চায়ে চুমুক দিতেই হয়। সন্ধ্যাবেলা কাজ থেকে ফিরে ক্লান্তি কাটাতেও সেই উষ্ণ পানীয়ে মন ভেজানো জরুরি। তবে চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ না হলে ব্যাপারটা যেন ঠিক জমে না। চায়ের সঙ্গে সাধারণত চা বিস্কুট, কুকিজ় খাওয়ার চল থাকলেও মুখরোচক নোনতা খাবারও খেয়ে থাকেন অনেকে। তবে এমন কিছু খাবার রয়েছে, যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম , অম্বলের মতো পেটের নানা সমস্যা দেখা দিতেই পারে।

ময়দার তৈরি খাবার

চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যে আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

২) বাদাম

চায়ের সঙ্গে কোনও প্রকার বাদাম খেতে একেবারেই নিষেধ করছেন পুষ্টিবিদেরা। চায়ের মধ্যে ট্যানিন নামক এক প্রকার রাসায়নিক রয়েছে। যা বাদামে থাকা আয়রনের সঙ্গে বিক্রিয়া করে শরীরে টক্সিনের মাত্রা বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, বাদামে থাকা আয়রন শরীর ভাল করে শোষণ করতে পারে না।

Image of Nuts and Tea.

— প্রতীকী ছবি।

৩) শাক

চায়ের সঙ্গে বাইরের নোনতা খাবার খাবেন না বলে বাড়িতেই পাটপাতা, পালংশাক, হিঞ্চে বা ধনেপাতার বড়া ভেজে খান। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, বাদামের মতোই শাকে আয়রন পরিমাণ বেশি। চায়ের সঙ্গে এই শাকপাতা খেলে শরীরে টক্সিনের মাত্রা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Coffee Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE