Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Diet

Weight Loss Tips: না খেয়ে নয়, কোন খাবার পেট ভরে খেলে তবেই কমবে ওজন

ওজন ঝরানোর সময়ে কী কী খাওয়া যাবে না, তার তালিকা দীর্ঘ। কিন্তু কোন কোন খাবার পেট ভরে খেলে তবেই ওজন কমবে, তা জানেন?

কম খেলেই কি ওজন কমে?

কম খেলেই কি ওজন কমে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৮:৪৭
Share: Save:

অতিরিক্ত ওজন অনেক সময়ে ডেকে আনে একাধিক দীর্ঘমেয়াদি রোগ। তাই এখন অনেকেই অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে চাইছেন। সামনেই পুজো। ঝটপট ওজন ঝরানোর জন্য তাই অনেকে ডায়েট শুরু করে দিয়েছেন। অনেকে মনে করেন, কম খেলেই ওজন ঝরবে! এমনটা কিন্তু নয়। ওজন ঝরাতে কী কী খাওয়া যাবে না, তার তালিকা দীর্ঘ। কিন্তু কোন কোন খাবার পেট ভরে খেলে তবেই ওজন কমবে, তা-ও জানা জরুরি।

প্রোটিন: ডায়েট করার সময়ে খাদ্যতালিকায় যেন প্রোটিনের অভাব না হয়, সে দিকে লক্ষ রাখবেন। আপনি নিয়মিত প্রোটিন খেতে পারলে অনেক সমস্যার সমাধান হয়। প্রোটিনযুক্ত খাবার হজম করতে সময় লাগে। তাই খিদে পায় কম। এর ফলে পেট ভরা থাকে এবং ওজনও থাকে নিয়ন্ত্রণে। এ ক্ষেত্রে খেতে পারেন মুরগির মাংস, ডিম, ছোট মাছ। এ ছাড়া উদ্ভিজ্জ প্রোটিনও বেশ কাজের।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

স্যালাড: যে কোনও ডায়েটের ক্ষেত্রে রোজের খাদ্যতালিকায় স্যালাড রাখা স্বাস্থ্যকর। এর মধ্যে থাকা সবুজ শাকসব্জিতে থাকে অনেকটা ফাইবার। পেট ভরা রাখতে ফাইবারও সাহায্য করে। স্যালাডে থাকা ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের পক্ষে ভাল। ওজন কমাতেও উপকারী। তবে স্যালাডে কী ড্রেসিং ব্যবহার করছেন, সে দিকেও নজর রাখতে হবে। অতিরিক্ত নুন কিংবা চিনি দেওয়া ড্রেসিং এড়িয়ে চলাই ভাল।

শুকনো ফল: পুষ্টিবিদদের মতে, এমন কিছু ফ্যাট জাতীয় খাবার রয়েছে, যা ডায়েটে যোগ করলে মেদ তো বাড়েই না, উল্টে তা কমাতে সাহায্য করে। বিশেষ করে বাদামের মতো কিছু ড্রাই ফ্রুটস। অনেকের ধারণা বাদাম ও ড্রাই ফ্রুটস মেদ বাড়ায়। কিন্তু নিয়ম মেনে প্রতি দিনের ডায়েটে এ সব রাখলে মেদ কমে বেশ দ্রুত। বিপাক হার বাড়াতে যেমন কার্যকর, তেমনই খারাপ কোলেস্টেরলকে ভাল কোলেস্টেরলে পরিবর্তন করা, লিপিডের স্তরকে নামিয়ে রাখার কাজেও লাগে। মূলত পেটের মেদ ঝরাতে এ সব বেশ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight Loss Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE