Advertisement
২০ এপ্রিল ২০২৪
lungs

Foods for Healthy Lungs: বাড়ছে করোনার দাপট! ফুসফুস চাঙ্গা রাখতে কোন খাবার খাবেন

ফুসফুস ভাল রাখার প্রাথমিক শর্ত ধূমপান ত্যাগ। সুস্থ থাকতে রোজের খাদ্যতালিকায় কী কী রাখবেন?

ফুসফুস ভাল রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন।

ফুসফুস ভাল রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ১০:৫৫
Share: Save:

ফের প্রকট হচ্ছে করোনা পরিস্থিতি। এই অতিমারি কবলিত সময়ে নিশ্বাস-প্রশ্বাসের সমস্যা সবচেয়ে মারাত্মক রূপে দেখা দেয়। এই ধরনের সমস্যার উৎস যেখানে, ফুসফুস নামক অঙ্গটিও পর্যাপ্ত যত্ন না পেলে বিগড়ে যেতে পারে। এর জন্য দরকার নিয়মিত কিছু সুষম খাদ্য। ফুসফুস সুস্থ রাখতে ধূমপান ত্যাগ করা প্রাথমিক শর্ত। ফুসফুস ভাল রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় কিছু খাবার রাখাও প্রয়োজন। যেগুলি নিয়মিত খেলে ফুসফুসের স্বাস্থ্য থাকে তরতাজা।

১) বেরি

স্ট্রবেরি, ব্লুবেরি কিংবা ব্ল্যাকবেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন। ফুসফুস যখন বয়সের সঙ্গে সঙ্গে কমজোর হয়ে পড়ে, নিয়মিত এই ফলটি খেলে বেরির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফুসফুসের অবস্থার সেই অবনতির মাত্রা কিছুটা হলেও কমাতে সাহায্য করে।

২। বেদানা

ফুসফুস ভাল রাখতে একটি অপরিহার্য উপাদান হল বেদানা। হাঁপানির সমস্যায় যাঁরা ভুগছেন, বেদানা তাঁদের জন্য বেশ উপকারী।

৩। সবুজ শাকসব্জি

শুধু ফুসফুস নয়, শাকসব্জি শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যেঙ্গের জন্যেই জরুরি। সমীক্ষায় জানা গিয়েছে, সবুজ শাকসব্জি ফুসফুসের ক্যানসারের আশঙ্কা প্রবল ভাবে হ্রাস করে। ফলে পালংশাক, মেথি, ব্রকোলি, সবুজ ক্যাপসিকাম এবং নানা মরসুমি সব্জি প্রতি দিনের খাবারের তালিকায় থাকা জরুরি।

৪। কফি

শ্বাসনালীর প্রদাহ হ্রাস করতেও কফি আমাদের কাজে লাগে। এতে রয়েছে পলিফেনল, যা ফুসফুস চাঙ্গা রাখতে বিশেষ সহায়ক। তবে কফি অতিরিক্ত মাত্রায় খেলে সমস্যা হতে পারে।

৫। আপেল

ফুসফুসের যত্ন নিতে আরও একটি অপরিহার্য খাবার হল আপেল। সমীক্ষা বলছে, নিয়মিত আপেল খেলে ‘ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ’ (সিওপিডি)-এর ঝুঁকি অনেকাংশে কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lungs Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE