Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Weight Loss

Methi in Weight Loss: পুজোর আগে ভুঁড়ি কমিয়ে ফেলতে চান? এ ভাবে মেথি খেলেই মিলবে সমাধান

মেথিকে ঠিক কোন উপায়ে ব্যবহার করলে শরীরের অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব জানেন?

মেথির গুণে কী ভাবে ঝরবে ওজন?

মেথির গুণে কী ভাবে ঝরবে ওজন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৬:৫৮
Share: Save:

ফের বাঙালির প্রিয় উৎসব আসছে। এবং ইতিমধ্যেই তার প্রস্তুতিপর্ব শুরু হয়ে গিয়েছে। অনলাইন বিপণিগুলিতে হালফ্যাশনের পোশাক বাছাই শুরু হয়ে গিয়েছে! তবে পুজোর আগে ভুঁড়ির চারপাশের বাড়তি মেদ রাতের ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। মেদ কমাতে কত রকমই না চেষ্টা করি আমরা। জিম, যোগাভ্যাস, কড়া ডায়েট— কোনও কিছুতেই খামতি নেই।

সব কিছুই যখন করছেন, তা হলে ঘরোয়া উপায়কেই বা বাদ রাখেন কেন? রোজের ডায়েটে সামন্য পরিবর্তন এনে ওজন ধরানোর প্রক্রিয়াকে আপনি আরও তরান্বিত করতে পারেন। মেথির গুণেই তা সম্ভব! কিন্তু মেথিকে ঠিক কী উপায়ে ব্যবহার করলে শরীরের অতিরিক্ত মেদ ঝরানো সম্ভব জানেন?

মেথি চা

চা তো খান রোজ, এ বার সেই চায়েই যোগ করুন কয়েকটা মেথির বীজ। হজমশক্তি তো বাড়বেই, সঙ্গে রক্তচাপ নিয়ন্ত্রণও হবে। স্বাদ নিয়ে ভাবনা এলে, এমন চায়ে যোগ করুণ এলাচ বা আদা। তা কী করে বানাবেন? মেথির বীজ বেটে নিন বাড়িতেই। এ বার জল ফুটিয়ে তাতে সেই মিশ্রণ মেশান। এ বার এতে চা যোগ করে ফুটিয়ে নিন কিছু ক্ষণ। খালি পেটে এমন চা খেলে মেদ ঝরবে খুব সহজে।

মেথি-জল

আগে অনেক বাড়িতেই পেটগরম হলেই মেথির জল খাওয়ার পরামর্শ দিতেন। পেট ঠান্ডা করার পাশাপাশি এটি কিন্তু খিদেও কমায়। খাওয়ার ইচ্ছা কমে যায় বলে স্বাভাবিক ভাবেই ওজন নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা নেয় এই পানীয়। এক কাপ মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখুন। তার পর সকালে জল ছেঁকে নিয়ে খান।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অঙ্কুরিত মেথি

ভিটামিন ও নানা খনিজে পূর্ণ মেথি দানা হজমশক্তি বাড়াতে দারুণ উপকারী। একটি পাত্রে মেথি বীজ নিয়ে তার উপর একটি ভিজে কাপড় ঢাকা দিয়ে রাখুন। মাঝেমাঝেই কাপড়টিতে জল দিন। দিন তিনেক পর মেথি বীজের অঙ্কুরোদ্গম হবে। এই অঙ্কুরিত মেথিও নিয়মিত খেতে পারলে ওজন ঝরবে দ্রুত।

মেথি গুঁড়ো

মেথিতে রয়েছে উচ্চ মাত্রায় ক্যারোটিনয়েড, যা দ্রুত ওজন কমাতে পারে। বাজারচলতি মেথি গুঁড়োর উপর ভরসা না করে, বাড়িতেই শুকনো খোলায় মেথি ভেজে গুঁড়িয়ে নিন। এর পর তা গরম জলে মিশিয়ে খান। এই জলে লেবু ও মধুও মেশাতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Weight Loss Tips Methi Seeds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE