Advertisement
১৯ এপ্রিল ২০২৪
green tea

Green Tea or Black Tea: লাল চা না গ্রিন টি? গরমকালে কোন-‘টি’ বেশি উপকারী

লাল চায়ের পাশাপাশি এখন চা-প্রেমীদের মধ্যে কদর বেড়েছে গ্রিন টি-র। বিশেষ করে স্বাস্থ্যসচেতন বহু মানুষই দুধ চা ছেড়ে ঝুঁকছেন গ্রিন টি-র দিকে।

কোন চা বেশি উপযোগী

কোন চা বেশি উপযোগী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৯:৩৬
Share: Save:

সময় মতো চা না পেলে মেজাজ বিগড়ে যায় বহু মানুষেরই। লাল চা তো ছিলই, এখন আবার চা-প্রেমীদের মধ্যে কদর বেড়েছে গ্রিন টি-র। বিশেষ করে স্বাস্থ্যসচেতন বহু মানুষই দুধ চা ছেড়ে ঝুঁকছেন গ্রিন টি-র দিকে। কিন্তু গরমকালে কোন ধরনের চায়ে উপকার সবচেয়ে বেশি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

গ্রিন টি: লাল চায়ের তুলনায় গ্রিন টি কম জারিত হয়। এই চা ক্যাটেকিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। এই উপাদানটি হৃদ্‌রোগ ও ক্যানসারের মতো বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। পাশাপাশি, এই চায়ে ক্যাফিনের পরিমাণ থাকে বেশ কম। যা স্বাস্থ্যের পক্ষে বেশ উপযোগী। দেহে অম্লত্বের পরিমাণ কমাতে, বিপাক হার বাড়াতে ও দেহ পরিশুদ্ধ করতে গ্রিন টি বেশ কার্যকর বলেই মত বিশেষজ্ঞদের।

লাল চা: গ্রিন টি-র তুলনায় লাল চায়ে ক্যাটেকিন নামক অ্যান্টি-অক্সিড্যান্টটির পরিমাণ অপেক্ষাকৃত কম থাকে। কিন্তু অন্যান্য অ্যান্টি-অক্সিড্যান্ট এতে বেশ ভাল পরিমাণে থাকে। পাশাপাশি, দেহে জলের ঘাটতি পূরণ করতেও বেশ উপযোগী লাল চা।

সব মিলিয়ে দু’ধরনের চায়ের মধ্যেই রয়েছে হরেক রকম গুণ। পরিমিত পরিমাণে পান করলে দু’ধরনের চায়েই মিলতে পারে উপকার। কিন্তু সবার স্বাদ ও স্বাস্থ্য সমান নয়। তাই শরীর ও জিভের খেয়াল রেখে বেছে নিতে হবে যে কোনও এক রকমের চা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

green tea Tea Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE