Advertisement
০২ মে ২০২৪
Ovarian Cancer

কোন কোন পেশার সঙ্গে ডিম্বাশয়ের ক্যানসারের যোগ রয়েছে? জানাচ্ছে সমীক্ষা

কারা ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হবেন আর কারা হবেন না— এ কথা চোখে দেখে বলা মুশকিল। তবে কিছু পেশা রয়েছে, যার সঙ্গে যুক্ত মহিলাদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি।

Image of ovary

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ২১:৪৪
Share: Save:

ডিম্বশয়ের ক্যানসার যতটা জটিল রোগ, ঠিক ততটাই ভয়াবহ। তেমন কোনও লক্ষণ ছাড়াই চুপিসারে ছড়িয়ে পড়ে দেহের অভ্যন্তরে। চিকিত্সকদের মতে, ঋতুবন্ধের পরে ওভারিয়ান ক্যানসারের ঝুঁকি আরও বেড়ে যেতে পারে। তাই সে ক্ষেত্রে আরও বাড়তি সতর্কতা নেওয়া প্রয়োজন। তবে কারা, কখন ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হতে পারেন, সে সম্পর্কে স্পষ্ট কোনও ধারণা ছিল না কারও। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, এমন কিছু পেশা রয়েছে, যার সঙ্গে যুক্ত মহিলাদের এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি। ‘অকুপেশনাল এবং এনভায়রনমেন্টাল মেডিসিন’ নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে এই তথ্য।

সেখানে বলা হয়েছে, হিসাবরক্ষক এবং রূপচর্চার সঙ্গে যুক্ত মহিলাদের ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি। তবে যাঁরা দোকানে কাজ করেন, কাপড় নিয়ে কোনও ধরনের পেশার সঙ্গে যুক্ত রয়েছেন বা নির্মাণকাজের সঙ্গে যুক্ত, তাঁদেরও এই তালিকার বাইরে রাখা যায় না। গবেষণা বলছে, এ সব ক্ষেত্রে অ্যামোনিয়া, প্রপেলান্ট গ্যাস, পেট্রোল এবং ব্লিচের ব্যবহার বেশি। এ সব উপাদানই ডিম্বাশয়ের ক্যানসারের মূলে।

গবেষকরা বলছেন, ২০১০ থেকে ২০১৬ এই ছ’বছরে ১৮ থেকে ৭৯ বছর বয়সি মহিলাদের মধ্যে করা সমীক্ষা শেষে দেখা গিয়েছে, প্রায় ৫০০ জন মহিলার সঙ্গে গবেষকদের করা সমীক্ষার ফল মিলে যাচ্ছে। কেউ কেউ বলছেন, দশ বছর বা তার বেশি সময় ধরে রূপচর্চার সঙ্গে যুক্ত মহিলাদের এই ক্যানসারে আক্রান্তের আশঙ্কা বেশি। পাশাপাশি, যাঁরা ওই একই সময়কাল ধরে হিসাবরক্ষকের কাজ করেছেন, তাঁদের এই আশঙ্কা দ্বিগুণ। গবেষকরা বলছেন, চুলের রং বা রূপচর্চায় ব্যবহৃত বিভিন্ন রাসায়নিকই ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হওয়ার অন্যতম কারণ। পোশাকশিল্পের সঙ্গে যুক্ত মহিলাদের ক্ষেত্রেও বিষয়টি সেই রাসায়নিক ব্যবহারের উপরেই নির্ভরশীল। যদিও শুধু মাত্র কয়েকটি সমীক্ষার ভিত্তিতে এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না। তার জন্য আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ovarian Cancer Beautician Accountant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE