Advertisement
০৮ মে ২০২৪
Plastic Bottles

Drinking Water: পুরোনো প্লাস্টিকের বোতলে জল খাচ্ছেন? সর্বনাশ ডেকে আনছেন না তো

অনেকেই গ্লাসের বদলে জল পান করেন প্লাস্টিকের বোতলে। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান ডেকে আনতে পারে বড় বিপদ?

প্লাস্টিকের বোতলে জল পানের বিপদ

প্লাস্টিকের বোতলে জল পানের বিপদ ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ০৭:৩৮
Share: Save:

জলের আরেক নাম জীবন। কিন্তু ভুল ভাবে জল পান করলে জীবন অতিষ্ট হতেও বেশি সময় লাগে না। এখন অনেকেই গ্লাসের বদলে জল পান করেন প্লাস্টিকের বোতলে। কিন্তু জানেন কি, একই প্লাস্টিকের বোতলে দিনের পর দিন জল পান ডেকে আনতে পারে বড় বিপদ?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এক বার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের-পর-দিন জল পান করলে তাতে বৃদ্ধি পায় শরীরে ক্যানসারের আশঙ্কা। প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। একই বোতলে জল পান করতে থাকলে, বোতল থেকে এই উপাদানগুলি শরীরে প্রবেশ করতে থাকে।

২। এই উপাদানগুলি রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে যদি গরম জল ভরা হয়, তবে আরও বৃদ্ধি পায় এই ঝুঁকি।

৩। ‘টাইপ ৭’ নামক এক ধরনের প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যাও। তা ছাড়া বিপিএ হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও ডেকে আনতে পারে।

৪। পরিমাপ করে দেখা গিয়েছে, যে ব্যক্তিদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাঁদের হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও অধিক। পাশাপাশি, এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি বলেও মত বিশেষজ্ঞদের।

৫। প্লাস্টিকের বোতল ব্যবহারের ফলে দেহে প্রবেশ করতে পারে ক্ষতিকর ‘মাইক্রোপ্লাস্টিক’। প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে, প্রায় ৯৩ শতাংশ প্লাস্টিক বোতলেই রয়েছে এই ক্ষতিকর উপাদান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Plastic Bottles harmful Chemical
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE