Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Prostate Cancer

পুরুষদের প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বেশি থাকে, কোন সব্জির গুণে দূরে থাকবে এই রোগ?

বিশ্ব জুড়ে প্রস্টেট ক্যানসারে আক্রান্ত পুরুষ রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এই মারণরোগ থেকে দূরে থাকতে কোন সব্জিটি প্রতি দিন পাতে রাখা জরুরি?

পুরুষদের প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বেশি থাকে।

পুরুষদের প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বেশি থাকে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৭:২২
Share: Save:

শরীর সুস্থ রাখতে শাকসব্জি খাওয়ার কোনও বিকল্প নেই। প্রতিটি সব্জিরই কিছু না কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হৃদ্‌যন্ত্র ভাল রাখা— শরীরের যত্ন নিতে শাকসব্জির জুড়ি মেলা ভার। বাতাসে শীত শীত ভাব। শীত আসছে তা জানান দিতে বাজারেও হাজির হয়েছে নানা শীতকালীন সব্জি। মরসুমি সব্জির ভিড়ে জ্বলজ্বল করছে টম্যাটো। লাল টুকটুকে এই টম্যাটো অবশ্য সারা বছরই বাজারে মেলে। মাছের ঝোল কিংবা শেষ পাতে চাটনি— টম্যাটো সবতেই বাজিমাত করে। রান্নার স্বাদ বা়ড়ানোর পাশাপাশি শরীরের দেখাশোনা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, পুরুষদের জন্য সবচেয়ে বেশি উপকারী টম্যাটো। এর অবশ্য বেশ কিছু কারণ রয়েছে। পুরুষদের প্রস্টেট ক্যানসারের আশঙ্কা বেশি থাকে। টম্যাটো সেই রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। টম্যাটোতে থাকা লাইকোপিন নামক অ্যান্টি-অক্সিড্যান্ট অনেক কঠিন রোগের আশঙ্কা কমায়। লাইকোপিন ক্যানসারের সঙ্গে সমান তালে লড়তে পারে। লাইকোপিন অবশ্য সবচেয়ে বেশি থাকে কাঁচা টম্যাটোয়। তবে শরীর রান্না করা টম্যাটো থেকে লাইকোপেন শোষণ করে। চিকিৎসকরা জানাচ্ছেন, পুরুষদের জন্য টম্যাটো খাওয়া তাই অত্যন্ত জরুরি। আর কী কী উপকার পাওয়া যায় টম্যাটো থেকে?

রুষদের জন্য টম্যাটো খাওয়া তাই অত্যন্ত জরুরি।

রুষদের জন্য টম্যাটো খাওয়া তাই অত্যন্ত জরুরি। প্রতীকী ছবি।

১) উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন যাঁরা, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে রোজের পাতে রাখতে পারেন টম্যাটো। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রায় বিপদসীমার বাইরে রাখতে টম্যাটো সাহায্য করে।

২) টম্যাটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। নিয়মিত টম্যাটো খাওয়ার অভ্যাসে ভাল থাকে দৃষ্টিশক্তি। চোখে ঝাপসা দেখা, চোখ থেকে জল পড়ার মতো বেশ কিছু সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে টম্যাটোয়।

৩) টম্যাটোতে রয়েছে ভরপুর পরিমাণে ক্যালশিয়াম। যা দাঁত এবং হাড়ের যত্নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালশিয়াম এবং ভিটামিন কে-সমৃদ্ধ টম্যাটো হাড় এবং দাঁত শক্তিশালী রাখতে সাহায্য করে।

৪) শীতকালের রোদে ত্বক পোড়ে না— এ ধারণা একেবারে ভ্রান্ত। বরং শীতের রোদেই ত্বক পোড়ে বেশি। শীতকালে ত্বক এবং চুলের যত্ন নিতে পারে টম্যাটো। ত্বকের ট্যান থেকে শুরু করে রুক্ষ চুলে কোমলতা ফেরানো, সবেতেই টম্যাটোর জুড়ি মেলা ভার। রোজের ঘরোয়া রূপচর্চার রুটিনে টম্যাটো রাখতে পারেন। সুফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Prostate Cancer Tomato Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE