Advertisement
০৭ মে ২০২৪
Healthy Polao

রোজ পোলাও খেলেও ওজন বাড়বে না, কী ভাবে রাঁধলে তবেই হবে এমন অসাধ্যসাধন?

ওজন কমানোর পর্বে প্রাণভরে খেতে পারেন পোলাও। ওজন এতটুকু বাড়বে না। হ্যাঁ, তবে স্বাস্থ্যকর উপায়ে বানাতে হবে। কী ভাবে রাঁধবেন?

Symbolic Image.

পোলাও খেয়েই ওজন কমান। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৯:০৭
Share: Save:

ডায়েট করবেন, আবার একই সঙ্গে বাইরের খাবারও খাবেন, তা তো হতে পারে না। বরং ডায়েটের পর্বে একেবারেই ঘরোয়া খাবার বেশি করে খাওয়া জরুরি। ওজন কমানোর কথা ভাবলেই সবচেয়ে বেশি মনখারাপ হয়ে যায় ভোজনরসিকদের। খেতে ভালবাসেন অথচ ছিপছিপেও হতে চান, ফলে পছন্দের খাবার থেকে দূরে থাকা ছাড়া উপায় নেই। কিন্তু মুখরোচক খাবার মানেই কি তা অস্বাস্থ্যকর? তা কিন্তু নয়। স্বাস্থ্যকর খাবারও মুখরোচক ও সুস্বাদু হতে পারে। শুধু তাই নয়, ওজন কমাতেও সাহায্য করবে। এই যেমন ওজন কমানোর পর্বে প্রাণভরে খেতে পারেন পোলাও। ওজন এতটুকু বাড়বে না। তবে হ্যাঁ, স্বাস্থ্যকর উপায়ে বানাতে হবে।

বাঙালির হেঁশেলে পোলাও তৈরি হয় কাজু বাদাম, ঘি, কিশমিশ, পেস্তা দিয়ে। সে খাবারের ঘ্রাণ যেমন সুন্দর, স্বাদও তেমনি স্বর্গীয়। তবে সুস্বাদু সে পদ রোজ খেলে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক বিষয় নয়। তেমন পোলাও কিন্তু ডায়েটের পর্বে খাওয়া যাবে না। ডায়েট রুটিনে রাখতে দক্ষিণ ভারতীয় পোলাও। কষা মাংসের সঙ্গে যে পোলাও খান, ওজন কমানোর পোলাওয়ের উপকরণ এবং পদ্ধতি তার থেকে খানিক আলাদা। কী ভাবে বানাবেন এই পোলাও?

কারিপাতা, লাল লঙ্কা, বাদাম, ছোলার ডাল, নারকেল কোরা, শাক, বিভিন্ন ধরনের সব্জি, নুন আর অল্প হলুদ— এই কয়েকটি উপকরণ একসঙ্গে ভেজে নিন। তার পর এর মধ্যে জল ঝরানো বাসমতি চাল আর অল্প জল দিয়ে সেদ্ধ করে নিলেই তৈরি পোলাও। রোজ দু’বেলা খেলেও ওজন বাড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Polao
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE