Advertisement
০২ মে ২০২৪
Summer Tips

সময় মতো জল খাওয়া হচ্ছে না? ফেলে দেওয়া জিনিস দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু পানীয়

গরমে শরীর চাঙ্গা রাখতে নিশ্চিন্তে ডিটক্স ওয়াটারে চুমুক দিন। ফলের পুষ্টিগুণ আপনার শরীর পাবে ষোলোআনা। কী কী ভাবে বানাতে পারেন ডিটক্স ওয়াটার?

symbolic photo.

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ২১:২৮
Share: Save:

চল্লিশ ডিগ্রি পার করা এই ভয়ানক গরমের সঙ্গে লড়াই করার জন্য ডিটক্স ওয়াটার কিন্তু ভীষণ জরুরি। এই জলের পুষ্টিগুণ এবং উপকারিতা আপনার অনুমানের চেয়ে অনেক বেশি। সহজ ভাষায় বললে, ডিটক্স ওয়াটার হল ‘ফ্রুট ইনফিউস্‌ড ওয়াটার’। গরমে শরীর চাঙ্গা রাখতে নিশ্চিন্তে ডিটক্স ওয়াটারে চুমুক দিন। ফলের পুষ্টিগুণ আপনার শরীর পাবে ষোলোআনা। অনেক সময়ে আমরা জল খেতে ভুলে যাই, ডিটক্স ওয়াটার সামনে থাকলে জল খাওয়ার ইচ্ছেও বাড়বে।

symbolic image.

—প্রতীকী ছবি।

কী কী ভাবে বানাতে পারেন ডিটক্স ওয়াটার?

১) ফল দিয়ে: লেবু, শসা, পুদিনা পাতা কুচি করে কেটে এক বোতল জলে মিশিয়ে রাখুন। পাঁচ থেকে ছ’ ঘণ্টা পরে এই জলেই চুমুক দিতে পারেন। শরীরের আর্দ্রতা বজায় রাখতে এই পন্থা দারুণ কাজ দেয়। এ ছাড়া, রাতে জলের মধ্যে লেবুর রস, লেবু পাতা, ও কয়েকটি লেবুর টুকরো দিয়ে দিন। পরের দিন সকালে বোতলে ভরে নিন সেই জল। ব্যাগে পুড়ে বেরিয়ে পড়ুন রাস্তায়। কাজের মাঝে চুমুক দিতে ভুলবেন না যেন।

২) বেরি দিয়ে: অনলাইন কিংবা সুপার মার্কেটে হিমায়িত বেরি কিনতে পাওয়া যায়। স্ট্রবেরি, ব্লুবেরি কিনেও আপনি জলের বোতলে ভরে রেখে দিতে পারেন। কাজের ফাঁকে হালকা মিষ্টি স্বাদের এই পানীয়তে চুমুক দিতে মন্দ লাগবে না।

৩) ফল-সব্জির খোসা দিয়ে: ফল, সব্জির খোসা ফেলে দেন? শসা, আপেলের খোসা না ফেলে জলের মধ্যে ভিজিয়ে রাখতে পারেন। এই জল খেলে শরীরে আর্দ্রতা বজায় থাকবে আর ফলের পুষ্টিগুণও পাবে শরীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Tips Drinks water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE