Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Knee Pain

Winter Knee Pain: শীত পড়তেই হাঁটুর ব্যথায় কাবু? রইল সহজ পাঁচটি সমাধান

শীতকালীন হাঁটুর ব্যথায় ভুগছেন? ঘরোয়া এই উপায়গুলি আপনার ভরসা হতে পারে।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৪:২৭
Share: Save:

শীত পড়েছে জাঁকিয়ে। শীতকালে বয়স্কদের তো বটেই, অল্প বয়সিদের মধ্যেও নানা শারীরিক সমস্যা দেখা যায়। এই সমস্যাগুলি মধ্যে সবচেয়ে বেশি দেখা যায় হাঁটু ব্যথা। শুধু শীতকাল বলে নয় ষাটোর্ধ্ব ব্যক্তিদের মধ্যে সারাবছরই হাঁটু ব্যথায় আক্রান্ত হতে দেখা যায়। তবে শীতকালে ব্যথা বাড়লে ঘরোয়া এই উপায়গুলি আপনার ভরসা হতে পারে।

নিয়ম করে শরীরচর্চা

সব ঋতুতে তো বটেই শীতকালে ব্যথা যাতে না বাড়ে তার জন্য নিয়মিত শরীরচর্চারঅভ্যাস বজায় রাখুন। নিয়মিত ব্যায়াম বা হাঁটাহাঁটি করলে ব্যথার উপশম পাওয়া যায়।

শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন

হাঁটু ব্যথার অন্যতম একটি কারণ শরীরের অতিরিক্ত ওজন। শরীরের অত্যধিক ওজন হাঁটুর উপর চাপ ফেলে। তাই হাঁটু ভাল রাখতে এবং ব্যথা নিয়ন্ত্রণ করতে ওজন কমানোটা জরুরি।

ছবি: সংগৃহীত

ঠান্ডা এবং গরম জলের সেঁক

শীতকালে হাঁটু ব্যথা বাড়লে সবচেয়ে কাজ দেয় ঠান্ডা এবং গরম জলের সেঁক। হাঁটু ফুলে গেলে বা হাঁটুর সংক্রান্ত আরও অন্যান্য সমস্যাতেও প্রাথমিক ভাবে কাজ দেয় ঠান্ডা এবং গরম জলের সেঁক।

ব্যথা বাড়লে ফিজিওথেরাপি করতে পারেন

শীতকালে অনেকেরই হঠাৎ করে হাঁটু ব্যথার সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে ফিজিওথেরাপি বেশ কাজ দেয়। তবে এই করোনা কালে বাইরে গিয়ে বা বাইরে থেকে ফিজিওথেরাপিস্ট ডেকে এনে করানোটা বেশ ঝুঁকির হয়ে যেতে পারে। হঠাৎ ব্যথায় নিজেই হাতের তালুর সাহায্যে মালিশ করে নিতে পারেন। ব্যথা বাড়লে হাঁটাচলা কম করলেই ভাল।

এপসম লবণ ব্যবহার করুন

এপসম লবণের প্রদাহ কমানোর গুণ রয়েছে। তাই হাঁটুর ব্যথা উপশম করতে এটি বেশ কার্যকর। স্নানের জলে এক চিমটে এপসম লবণ ফেলে দিন। কিছুক্ষণ পর হাঁটু ব্যথা থেকে আরাম পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Knee Pain Winter Precaution medicine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE